kalerkantho


কক্সবাজারে পর্যটক টানতে প্রয়োজন দোহাজারী পর্যন্ত সরাসরি ট্রেন

দোহাজারী থেকে সড়কপথে ১০০ কিলোমিটারের মধ্যেই কক্সবাজার

ওমর শরীফ পল্লব   

৭ অক্টোবর, ২০১৮ ১২:২৭



কক্সবাজারে পর্যটক টানতে প্রয়োজন দোহাজারী পর্যন্ত সরাসরি ট্রেন

ফাইল ফটো

অনেকেরই জানা নেই, দোহাজারী পর্যন্ত যে রেল লাইন রয়েছে তাতে কক্সবাজারের অনেকটা কাছাকাছি (১০০ কিলোমিটারের মধ্যে) চলে যাওয়া যায়। ঢাকা থেকে চট্টগ্রাম যাওয়া সোনার বাংলা বা সুবর্ণ এক্সপ্রেসের মতো ট্রেনকে যদি এ পথে দোহাজারী পর্যন্ত নেওয়া যায় তাহলে রেলপথে ঝামেলামুক্তভাবে কক্সবাজার চলে যেতে পারবে পর্যটকরা।

এখন পর্যটকরা ঢাকা থেকে ট্রেনে রওনা দিলেও চট্টগ্রাম স্টেশনে নেমে সড়কপথে কক্সবাজার যেতে হয়। এতে চট্টগ্রাম নগরীর জ্যামে পড়ে পর্যটকদের ভোগান্তি পোহাতে হয়। এ পথের দূরত্বও কম নয়।

চট্টগ্রাম থেকে দোহাজারীর দূরত্ব প্রায় ৫০ কিলোমিটার। কক্সবাজারের যাত্রীরা দোহাজারী পর্যন্ত ট্রেনে যেতে পারলে আর ১০০ কিলোমিটারেরও কম তাদের সড়কপথে যেতে হবে।

চট্টগ্রাম–কক্সবাজার পর্যন্ত রেল যোগাযোগ ব্যবস্থার অংশ হিসেবে ইতোমধ্যে চট্টগ্রামের ষোলশহর রেল স্টেশন থেকে দোহাজারী পর্যন্ত রেল লাইন আধুনিকায়ন করা হয়েছে। চট্টগ্রাম থেকে দোহাজারী পর্যন্ত আগের পুরনো রেল লাইন ফেলে দিয়ে নতুন রেল লাইন নির্মাণ করা হয়েছে। এই প্রকল্পে ৪৫ কিলোমিটার রেল লাইন আধুনিকায়নে ৯০ কোটি টাকা, ৫৭টি ব্রিজ নির্মাণ ও সংস্কারে ৬০ কোটি টাকা, স্টেশন বিল্ডিং ও রেল লাইনের পাশে ওয়াল নির্মাণ বাবদ ৮২ কোটি টাকা ব্যয় করা হয়েছে। মোট ২৩২ কোটি টাকা ব্যয়ে চট্টগ্রাম–দোহাজারী রেল লাইন আধুনিকায়ন প্রকল্পের কাজ সম্পন্ন করা হয়েছে। এখন এ রেল লাইনে আধুনিক ট্রেন চালিয়ে কক্সবাজারের কাছাকাছি যাওয়া সময়ের দাবি।

কক্সবাজারে পর্যটন টানতে দোহাজারী-কক্সবাজার-গুনদুম রেল লাইন নির্মিত হচ্ছে। ১৮ হাজার ৩৪ কোটি টাকা ব্যয়ের এ প্রকল্প বাস্তবায়িত হলে সরাসরি কক্সবাজার যাওয়া সম্ভব হবে এবং পর্যটনও বাড়বে। তবে রেল লাইন নির্মিত হতে আরো কয়েক বছর সময় লাগবে। সেটি চালুর আগে বিদ্যমান রেলপথটি পূর্ণ ব্যবহার করা সময়ের দাবি। অতীতে এ পথে চার জোড়া ট্রেন চললেও এখন এ রুটে সকালে ও বিকালে ধীরগতির লোকাল ট্রেন চলে, যা মোটেই পর্যটনবান্ধব নয়।

কক্সবাজার পর্যন্ত রেল লাইনটি নির্মাণের আগে দোহাজারী পর্যন্ত যদি আন্তঃনগর কিংবা গুরুত্বপূর্ণ কয়েকটি ট্রেন চালানো যায় তাহলে পর্যটকরা সরাসরি কক্সবাজারের কাছাকাছি পৌঁছে যাবে। এরপর সড়কপথে কক্সবাজারে যাওয়া খুব একটা কঠিন নয়। এতে চট্টগ্রাম নগরীর যানজটের চাপ কমবে এবং কক্সবাজারের যাত্রীদেরও সুবিধা হবে। কক্সবাজারের পর্যটন শিল্পও বিকশিত হবে।



মন্তব্য