kalerkantho


কৃত্রিম বুদ্ধিমত্তা যেন এক অশরীরী আত্মা!

কালের কণ্ঠ অনলাইন   

২০ সেপ্টেম্বর, ২০১৮ ১৮:৪১



কৃত্রিম বুদ্ধিমত্তা যেন এক অশরীরী আত্মা!

প্রতীকি চিত্র

ইদানিং আমার মাঝে দ্বিতীয় সত্ত্বা বা একধরনের অশরীরীর (আত্মার) উপস্থিতি অনুভব করছি যেন। পরিবার নিয়ে পরর্বতী ছুটি কোথায় কাটাবো তার জন্য নেটে সার্চ দিলেই অজস্র বিজ্ঞাপন চলে আসছে। অনলাইনে কিছু অর্ডার দিলেই এর সাথে সংশ্লিষ্ট অনেক অফার আসছে যা আমার মনের মতো। 

তার মানে খুব কাছ থেকে এবং নিবিড়ভাবে, প্রতিনিয়ত আমাকে, শুধু আমাকে কেউ পর্যবেক্ষণ করছে! আমি সাধারণ মানের ল্যাপটপ বা স্মার্ট মোবাইল (Nokia2 বা ব্ল্যাকবেরী Q10) ব্যবহার করলেও মাঝে মাঝে মনে হয় এসব ডিভাইসের ওপর আমার নিয়ন্ত্রণ নেই। এসবই Artificial Intelligence (AI) বা কৃত্রিম বুদ্ধিমত্ত্বা। 

শুধু লজিকের খেলা। আপনি কী চাইছেন তা সেকেন্ডের আগেই ট্রিলিয়ন লজিক ক্যালকুলেশন করে আপনার সামনে হাজির করবে।

বিশ্বের সবচেয়ে প্রভাবশালী ব্যক্তিটি (ভ্লাদিমির পুতিন) তার একমাত্র শত্রু হিসেবে কৃত্রিম বুদ্ধিমত্ত্বাকে (AI) অভিহিত করেছেন। আরেক প্রতিভাবান বিজ্ঞানী ইলন মাস্ক সতর্ক করে দিয়েছেন যে এই আবিস্কার মানব সভ্যতাকে ঝুঁকির মাঝে ফেলবে। তিনিসহ ১১৬ জন শীর্ষস্থানীয় বিজ্ঞানী জাতিসংঘের কাছে লিখিত আবেদন করেছেন যেন AI-কে নিয়ন্ত্রণের মাঝে আনা হয়। ফেসবুক ইতিমধ্যে এ সংক্রান্ত গবেষণা স্থগিত করেছে যখন দুটি রোবট নিজের ভাষায় কথা বলছিল ('you i i i everything else') যা মানুষের কাছে দুর্বোধ্য।

কোন যে একটা আর্টিকেলে পড়েছিলাম আমাদের ধর্মে দাজ্জালের কথা। তাতে বলা হয়েছিল দাজ্জাল অনেকটা প্রতীকি। কেউ কেউ তো মনে করে আসলে ইন্টারনেট হচ্ছে দাজ্জালের আসল রূপ। ভুলে যাবেন না দাজ্জাল "Dajjal/"Dal Jim Lam" (Arabic: دال جیم لام) মানে হল "very deceiving" (খুবই বিভ্রান্তিকর, ছলনাময়ী বা ধোঁকাবাজ)। মোট কথা আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের চোখ কপালে তোলা কর্মকাণ্ডের কিছু নমুনা দেখে ভবিষ্যতে এটা কতোটা ক্ষমতাধর হতে যাচ্ছে তা ভেবেই অনেকে অস্থির হয়ে পড়ছেন। 

তবু প্রায় সব রাষ্ট্র এবং বিজনেস জায়ান্টসরা বিলিয়ন বিলিয়ন ডলার ঢালছেন এই খাতে। পৃথিবীর যুদ্ধাস্ত্র, চিকিৎসা, বিনোদনসহ সকল ধরনের ব্যবসা এখন AI'র দখলে। গুগলের সহ প্রতিষ্ঠাতা ল্যারি পেজ (৪৫) বছরের অধিকাংশ সময় ক্যারিবিয়ান দ্বীপে লোকচক্ষুর অন্তরালে থাকেন। তিনি কি নিরেট ছুটি কাটাচ্ছেন, নাকি নয়া কোনো মাথা ঘোরানো আবিষ্কারের নেশায় বুঁদ হয়ে রয়েছেন?

নিজের কথায় আসি। Artificial Intelligence কি আমার সহায়ক? ভবিষ্যতেও কি তিনি আমার সঙ্গে বন্ধুসুলভ আচরণ করবেন! আপনার কী বলেন?
(সোহেল রানা: চাকরিজীবী, লেখাটি তার অনুমতিক্রমে ফেসবুক পোস্ট থেকে নেয়া)

[এই বিভাগে প্রকাশিত লেখা ও মন্তব্যের দায় একান্তই সংশ্লিষ্ট লেখক বা মন্তব্যকারীর, কালের কণ্ঠ কর্তৃপক্ষ এজন্য কোনোভাবেই দায়ী নয়]



মন্তব্য