kalerkantho


আমরা কোথায়, দক্ষিণ কোরিয়া কোথায়?

ওমর ফারুক

কালের কণ্ঠ অনলাইন   

৯ জুলাই, ২০১৮ ১৯:৪৫



আমরা কোথায়, দক্ষিণ কোরিয়া কোথায়?

৮০-এর দশকে ঢাকায় জাতীয় স্টেডিয়ামে বাংলাদেশ ও দক্ষিণ কোরিয়ার ফুটবল খেলা চলছিল। তখন হাইস্কুলে পড়ি। ময়মনসিংহের গ্রামে বসে রেডিওতে শুনছিলাম খেলার ধারাভ্যষ্য। সেই খেলায় হাফ টাইমের আগেই বাংলাদেশ এক গোল দিয়ে ফেলেছিল দক্ষিণ কোরিয়াকে। 

কোরিয়ার খেলোয়াররা মুষড়ে পড়েন মাঠে। সেই সময়ের রাষ্ট্রপতি হুসেইন মুহাম্মদ এরশাদ হাফ টাইমে নেমে গিয়েছিলেন মাঠে। খেলায় শেষ পর্যন্ত বাংলাদেশ ১ গোলে জয় পেয়েছিল। সে কি উত্তেজনা! যা আজও ভোলার নয়। 

সেই দক্ষিণ কোরিয়াকে যখন দেখি বিশ্বকাপে জার্মানির মতো অতি দ্রুত গতির ফুটবলারদের সঙ্গে পাল্লা দেয় তখন কষ্ট হয়। আমরা কোথায়, দক্ষিণ কোরিয়া কোথায়? 

এই আমার দেশের ফুটবলাররা পানামা, ইরান, সৌদি আরব, জাপানের সঙ্গে ফুটবল খেলে জয় পেয়েছে। সেই দেশগুলো এখন বিশ্বকাপ ফুটবল খেলে। আর আমরা আর্জেন্টিনা ব্রাজিলের পতাকা উড়িয়ে, মিছিল করে, ঝগড়া করেই সময় পার করছি। 

শুধু বাংলাদেশের সাধারণ মানুষ কেন, সরকার প্রধান থেকে শুরু করে সবার মাঝেই রয়েছে ফুটবল নিয়ে উচ্ছ্বাস। তা হলে আমরা কি পারি না ১৭ কোটি মানুষের মাঝ থেকে ২০ খেলোয়াড় বের করতে? যারা বিশ্বকাপে নেতৃত্ব দেবে বাংলাদেশের হয়ে! অন্য দেশে বাড়িতে-গাড়িতে উড়বে বাংলাদেশের পতাকা!

ওমর ফারুক: সংবাদকর্মী

[নাগরিক মন্তব্য বিভাগে প্রকাশিত লেখা ও মন্তব্যের দায় একান্তই সংশ্লিষ্ট লেখক বা মন্তব্যকারীর, কালের কণ্ঠ কর্তৃপক্ষ এজন্য কোনোভাবেই দায়ী নন।]



মন্তব্য

pearl commented 14 days ago
বলেন কি? ১৯৮০র দশকে বাংলাদেশে প্রেসিডেন্ট কাপে আসতো ওদের (দক্ষিন কোরিয়ার ) বিশ্ববিদ্যালয় দল বা নিম্নমানের ক্লাব দল। যেমন ডং ওয়া বিশ্ববিদ্যালয়, সিটি হল ক্লাব ইত্যাদি। বাংলাদেশ লাল দল এদের মধ্যে সিটি হল ক্লাবের কাছে হেরেছিল ফাইনালে। পরে একবার এমন কোনো দলের সাথে জিতেছিল। ইরান ৫০ বছরের বেশি আগে থেকে এশিয়ার ফুটবলের পরাশক্তি। আর তার বাইরেও আমরা কখনো পানামা, ইরান, সৌদি আরব, জাপানের বিরুদ্ধে জিতিনি। লেখার আগে আরো দেখে নিলে ভালো হয়।
Shoeb commented 14 days ago
I agree with Pearl. Bangladesh never won against South Korea national team. Bangladesh Sobuj team won against their one of their club in President cup. And of course they never won Panama, Iran, Saudi or Japan.