kalerkantho


হে আল্লাহ...তার আগে আমার চোখ কেড়ে নিও!

রাফে সাদনান আদেল    

১৬ জানুয়ারি, ২০১৮ ২০:১৩



হে আল্লাহ...তার আগে আমার চোখ কেড়ে নিও!

 আমি তখন বিশ্ববিদ্যালয়ের প্রথম বর্ষের ছাত্র হবো হয়তো, নিন্মবিত্ত পরিবারের সদস্য হওয়ায় বিশেষ ভালো জামা-কাপড় ছিলনা কিন্তু ভালো স্কুল-কলেজে পড়ায় অবস্থাপন্ন বন্ধু-বান্ধব ছিল কমবেশি। তেমনই কোনো বন্ধুর জন্মদিন ছিল, আমরা সবাই তখন বেইলি রোডে আড্ডা দিচ্ছি; খবর আসলো বন্ধুটির জন্মদিন পালন হবে কোনো এক বনেদী রেস্টুরেন্টে। 

বন্ধুটি আমার আরেক বন্ধুকে অতি গোপনে জানিয়ে গেল আমাকে যেন অ্যাভয়েড করা হয় পোশাক-আসাক জুতসই না হওয়ার অপরাধে। তবে জন্মদিন উদযাপনের সময় কিছু বন্ধু নিজেদের যাওয়ার ইচ্ছে নেই বলে আড্ডা জমালো রমনা পার্কে। মূলত তারাও বিষয়টি মেনে নিতে পারেনি। 

প্রায় দশ বছর পর আমি জানলাম ঘটনাটা। একটু হেসে মনে মনে বললাম, আলহামদুলিল্লাহ। বিত্তের খুব একটা পরিবর্তন হয়নি সত্যি। তবে মার্কেটের সিঁড়ির নিচ থেকে কেনা একটা স্যুট পরেই ইউরোপ-আমেরিকা চষে বেড়িয়েছি দেশের প্রধানমন্ত্রীর সাথে গেল একটা বছর, এমন সব দাওয়াত এখন পাই যেখানে সমাজের প্রথম সারির নীতিনির্ধারকরা থাকেন, হাসিমুখে কুশলাদি বিনিময় করি। 

তারপরও এখনো বাসে ঝুলতে পারি, দরিদ্র রিক্সাওয়ালার সঙ্গে বসে চিতই পিঠা খেতে পারি। মানুষ ত মানুষই। মনের মানদণ্ডই আসল, অর্থ-বিত্ত নয়। 

হে আল্লাহ, মানুষকে ছোট চোখে দেখার আগে আমার চোখ কেড়ে নিও, ছোট ভাবার আগে কেড়ে নিও আমার বোধ। আমিন। [ফেসবুক পেজ থেকে]

লেখক: সিনিয়র রিপোর্টার, ইটিভি


মন্তব্য