kalerkantho


মা কুকুরের বাচ্চা বিড়াল!

কালের কণ্ঠ অনলাইন   

৩১ অক্টোবর, ২০১৭ ১৭:১৯



মা কুকুরের বাচ্চা বিড়াল!

রুগ্ন বিড়ালটিকে নিয়মিত দুধ খাইয়ে বাঁচিয়ে রেখেছে এই মা কুকুরটি

শান্তিনিকেতনে বিড়াল কিংবা কুকুরের সংখ্যা অনেক বেশি। ফলে এখানে আসলে খুব ভালোভাবেই বোঝা যাবে, সংখ্যা বেশি হবার কারণে এই প্রাণীরা খাদ্য সঙ্কটে আছে।

প্রতিটি বিড়াল কুকুরই প্রায় রুগ্ন। অনেকগুলো খাবারের অভাবে মারাও যায়। ছবিটা দেখুন। যে কুকুর-বিড়ালের সম্পর্কে কথা আমরা জানি, তার বিন্দুমাত্র এখানে নেই। মায়ের মাতৃত্ববোধই দুই শত্রুকে এক করে দিয়েছে। সম্ভবত বিড়ালের বাচ্চাটার মা মারা গেছে। ওকে বাঁচাতে দুধ খাওয়াচ্ছে মা কুকুরটি।  

শান্তিনিকেতনের রতনপল্লী মার্কেটের ভেতরে প্রায় দিন সকালেই বাচ্চাটাকে দেখি। কিছুদিন আগে যখন আরো কিছুটা ছোট ছিল, তখন ওর শরীর রুগ্ন ছিল।

আমরা অনেক সময় আমাদের খাবার থেকে রুটি বা বিস্কুটও দিতাম ওকে, যেমনটা অন্যদেরও দেওয়া হয়। মজার বিষয় হলো ও এসব কিছুই খেতো না। অথচ ধীরে ধীরে রুগ্ন অবস্থা থেকে অনেকটা বড় হচ্ছে। বিষয়টা অদ্ভুত!  যদিও আমরা তেমন মনোযোগ দিয়ে ভাবিনি বিষয়টা। একদিন সকালে একটা কুকুরকে দেখে দৌড়ে যায় বাচ্চা বিড়ালটা। গিয়েই তাকে ঘিরে খেলতে থাকে। এটা দেখে আমরা অবাক হচ্ছিলাম। একটু পরে আমরা আরো অবাক হলাম যখন দেখলাম বাচ্চা বিড়ালটা মা কুকুরের স্তন পান শুরু করল।  

অদ্ভুতভাবে মা কুকুরটা অনেকক্ষণ (প্রায় ১০মিনিট) শান্তভাবে বসে থেকে স্তন পান করাচ্ছিল। সে সময়ই ছবিটা তোলা হয়েছে। পরে মা কুকুরটা অন্য কুকুরদের সঙ্গে যখন চলে যাচ্ছিল, বাচ্চা বিড়ালটাও তাদের দলে যোগ দিয়ে রওনা দিল।

লেখক : রিফাত বিন সালাম
বোলপুর, শান্তিনিকেতন


মন্তব্য