kalerkantho


কমরেড সুস্থ হয়ে ফিরে আসুন

আরিফুজ্জামান তুহিন   

১১ জুলাই, ২০১৭ ২২:০৪



কমরেড সুস্থ হয়ে ফিরে আসুন

এই মানুষটির নাম আরিফ বুলবুল। সুন্দরবনের পাশে রামপাল বিদ্যুৎকেন্দ্র নির্মাণ বাতিলের দাবিতে নারায়ণগঞ্জের বিক্ষোভ সমাবেশে যোগ দিয়েছিলেন। সমাবেশ শেষে নগরের চাষাড়ায় সন্ত্রাসীরা লোহার পাইপ ও ধারালো অস্ত্র দিয়ে হামলা চালায় আরিফ বুলবুলসহ চারজনের ওপর। অপর তিনজন হলেন, সংগীত দল গায়েনের শাহিন মাহমুদ, সমগীতের সভাপতি অমল আকাশ ও ছড়াকার আহমেদ বাবুল। এর মধ্যে আরিফ বুলবুলের অবস্থা আশঙ্কাজনক। তাকে ঢাকা মেডিক্যাল কলেজে পাঠানো হয়েছে।

আরিফ বুলবুল ভাইকে অনেকদিন ধরে চিনি। যখনই নারায়ণগঞ্জে গিয়েছি তখনই তাকে পেয়েছি। নিজের হাজার কাজ ফেলে আমাকে সময় দিয়েছেন। এরকম একজন মানুষকে রামপাল বিরোধী আন্দোলনের জন্যই মার খেতে হয়েছে এটি পরিস্কার করে বলা যায়। এ ঘটনার তীব্র নিন্দা জানাচ্ছি।

সরকার রামপাল বিদ্যুৎকেন্দ্র করছে এর বিরুদ্ধে এখন পর্যন্ত আন্দোলন কিন্তু শান্তিপূর্ণভাবেই হয়েছে। শান্তিপূর্ণ আন্দোলনকে লাঠিয়াল দিয়ে সন্ত্রাসী দিয়ে এভাবে পরাস্ত করতে চাইলে আন্দোলেনর ক‌্যারেক্টার বরং ভায়োলেন্সের দিকে যায়। এরকম একটি গণআন্দোলন যদি ভায়োলেন্সের দিকে যায় তা হবে মাস ভায়োলেন্স। সেটি ডিফেন্ড করার সরকারের জন্য কঠিন হবে।  

আরিফ বুলবুলদের রক্তাত্ব মুখ অথচ দেখুন যারা ব্যাংক লোপাট করছে, শেয়ারবাজার লুট করছে, দেশের টাকা সুইস ব্যাংকে রাখছে তারা সমাজে কত সম্মানিত! এরপরও এই রাষ্ট্র সমাজ নিয়ে আপনার আল্হাদিপনার শেষ নেই। দয়া করে এই বেহায়াপনার এবার অবসান ঘটান।

শান্তিপূর্ণ আন্দোলনকে যুক্তি দিয়ে পরাস্ত করবে সরকার এই দাবি করছি। আরিফ বুলবুল আপনি দ্রুত সুস্থ হয়ে উঠুন। শহীদ মিনারে বসে আপনার সাথে জলপাই চা খাবো। কমরেড সুস্থ হয়ে ফিরে আসুন। এখনো অনেক কাজ বাকি। ইতিহাস আমাদের দিকে। ইতিহাস সাম্যবাদের দিকে।

লেখক : সিনিয়র রিপোর্টার, কালের কণ্ঠ


মন্তব্য