kalerkantho

বিচিত্রা

নৌকাবাড়ি

৮ অক্টোবর, ২০১৭ ০০:০০



নৌকাবাড়ি

চার্লস ডিকেন্সের ‘ডেভিড কপারফিল্ড’ বইয়ের সেই পেগোটির ভাইয়ের কথা মনে আছে তো? ইয়ারমাউথে নিজের একটা পুরনো বোটহাউস ছিল পেগোট্টির ভাইয়ের। ইংলিশ চ্যানেলের তীর ঘেঁষা উত্তর ফ্রান্সের ইকিয়ো প্লাজের মানুষগুলো হয়তো ‘ডেভিড কপারফিল্ড’ পড়েনি।

তাদের কিন্তু বোটহাউস ঠিকই আছে।

তিন হাজার বাসিন্দার ইকিয়ো প্লাজের বোটহাউসের ইতিহাস বহু পুরনো। এই ঘরগুলো তৈরি করা হতো বাতিল নৌকা দিয়ে। পরিত্যক্ত নৌকাগুলো ডাঙায় এনে উল্টো করে দেওয়া হতো। তারপর তাতে কাটা হতো মাঝারি আকারের একটি দরজা। সঙ্গে কয়েকটি জানালা। তবুও ভেতরের অন্ধকার আর গুমোটভাব দূর করা সম্ভব হতো না।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় ইকিয়ো প্লাজের এই ঐতিহ্যবাহী নৌকাঘরগুলোর বেশির ভাগ ধ্বংস করে দেওয়া হয়। তারপর কেটে যায় অনেক বছর।

১৯৯০ সালের দিকে হুট করে মাথায় নতুন করে বোটহাউস বানানোর চিন্তা আসে ইকিয়ো প্লাজের মানুষগুলোর। পুরনো কিছু নৌকা উদ্ধার করে ঠিক আগের মতো করে নৌকাবাড়ি বানায় তারা। তবে এবার বোটহাউসগুলো আগের চেয়ে একটু বেশি স্বাচ্ছন্দ্যময় করে তুলতে চেষ্টা করা হয়। ফলাফল? আবার নতুন করে পুরনো সেই ঐতিহ্য ফিরে পেয়েছে ইকিয়ো প্লাজ। তবে এবার সঙ্গে যুক্ত হয়েছে আধুনিকতাও! আলো-বাতাস একটু বেশি, আধুনিক সুযোগ-সুবিধাসম্পন্ন এই ঘরগুলোর ওপরের দিকে বা ছাদে আলকাতরা মাখিয়ে দেওয়া হয়েছে ভেতরে পানি প্রবেশ ঠেকানোর জন্য। এখন তাই গ্রামটির জলের ধারে গেলেই বেশ কিছু বোটহাউস দেখতে পাবেন।   
-সাদিয়া ইসলাম বৃষ্টি
 


মন্তব্য