kalerkantho

চুলের ডাই

১২ মার্চ, ২০১৭ ০০:০০



চুলের ডাই

চুলে ডাই বা রং করতে গেলে কোন রংটি বেশি পছন্দ করবেন? চিন্তায় পড়ে গেলেন? একই সঙ্গে কয়েকটি রঙের নাম এলো বুঝি মাথায়? ঠিক আপনার মতো কারো কথা ভেবেই হয়তো এবার যুক্তরাজ্যের প্রতিষ্ঠান ‘দি আনসিন’ তৈরি করেছে দুই রঙা হেয়ার ডাই!

‘ফায়ার’ নামের এই হেয়ার ডাই চুলে লাগালে নির্দিষ্ট তাপমাত্রায় রং বদলাবে আপনার চুল। হতে পারে সেটা শরীরের তাপমাত্রা কিংবা পরিবেশের তাপমাত্রা! অবশ্য একই সঙ্গে দুই রঙের এই খেলাটা নতুন কিছু নয়।

এর আগে ‘দি আনসিনের’ প্রতিষ্ঠাতা রসায়নবিদ লরেন বোকা তাঁর আবিষ্কার এই দুই রঙা ডাই ব্যবহার করেছেন পোশাকসহ আরো নানা পণ্যে। শুধু তা-ই নয়, সে সময় এর পেটেন্ট করে নিয়েছিলেন আনসিনের নামে। কিন্তু চুলের ক্ষেত্রে এর প্রয়োগ এবারই প্রথম।

ছোটবেলায় ‘দ্য ক্রাফট’ চলচ্চিত্র দেখে এই দুই রঙের চুলের প্রতি আকর্ষণ জন্মায় লরেনের। চলচ্চিত্রে হাত দিয়ে নেড়েই চুলের রং পাল্টাতেন অভিনেতা রবিন টানি। লরেনের ইচ্ছাও ছিল এমন কিছু করার। এই ডাইয়ের রয়েছে মোট সাতটি ধরন। যেমন—একটিতে তাপমাত্রা বাড়ার সঙ্গে সঙ্গে চুল কালো থেকে পরিণত হবে টকটকে লালে। খুব তাড়াতাড়িই নিজেদের এই অদ্ভুত হেয়ার ডাই মানুষের হাতে পৌঁছে দেওয়ার ইচ্ছা আনসিনের।

সাদিয়া ইসলাম বৃষ্টি


মন্তব্য