kalerkantho

বর্ণিল লেক!

৫ মার্চ, ২০১৭ ০০:০০



বর্ণিল লেক!

কানাডার ব্রিটিশ কলাম্বিয়ার অসইউস শহরের একটি মরুভূমির পাশে স্পটেড লেকের অবস্থান। স্থানীয়রা এই লেককে ক্লিলাক নামেও ডাকে।

নামটি সম্ভবত রেড ইন্ডিয়ানদের দেওয়া। তবে এটা একক কোনো লেক নয়, বেশ কিছু খুদে জলাধারের সমন্বয়ে তৈরি। গ্রীষ্মকালেই এই লেকের বিশেষত্ব দেখতে পাওয়া যায়। এ সময় লেকে ফুটে উঠে অনেকগুলো বর্ণিল বৃত্ত।

এই লেকের পানিতে প্রচুর ম্যাগনেসিয়াম সালফেট, ক্যালসিয়াম এবং সোডিয়াম সালফেটের সন্ধান পাওয়া গেছে। গরমের সময় এই পানি বাষ্পীভূত হতে থাকার ফলে ডোবাগুলোর পানির ওপরের স্তরে বিভিন্ন খনিজ লবণের নানা নকশা তৈরি হতে থাকে। দূর থেকে তখন সেগুলোকে রঙিন গোল গোল বৃত্তের মতো দেখা যায়। যার প্রতিটি একেকটি খুদে জলাধার। আর স্বাভাবিকভাবেই একেক খনিজের উপস্থিতির কারণে একেকটি ডোবার রং একেক রকম হয়।

কোনোটা সবুজ, কোনোটা নীলাভ, আবার কোনোটা বেগুনি।

আবার লেকের পানিতে থাকা ছোট ছোট উদ্ভিদ কণার কারণেও পানির রং কখনো লাল, আবার কখনো নীল বা সবুজ দেখা যায়। রেড ইন্ডিয়ানরা এই পানি ওষুধ হিসেবে ব্যবহার করত। কাটা জায়গায় এই পানির ছিটা দিলে নাকি ক্ষত ভালো হয়ে যেত। প্রথম বিশ্বযুদ্ধের সময় বিস্ফোরক তৈরিতেও এই লেকের লবণ ব্যবহার করা হয়েছিল। প্রতিবছর অসংখ্য পর্যটক আসেন লেকটি দেখতে।              মাসুদ রানা আশিক


মন্তব্য