kalerkantho

যুগলের ভুল

যুগলের ভুল

ভুলের মাত্রা মাঝেমধ্যে এতই বেড়ে যায় যে ঘটনা উঠে যায় ইতিহাসের পাতায়। এমন কিছু মহাভুল নিয়েই এই আয়োজন। লিখেছেন ধ্রুব নীল

২৬ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



যুগলের ভুল

♦  ১৯৮৮ সাল। ব্রিটেনের সবচেয়ে পুরনো দম্পতি আয়োজন করেছে দারুণ এক অনুষ্ঠানের। আর তা হলো, তাদের একশতম যুগল জন্মদিন। সবাইকে নিমন্ত্রণ করাও সারা। কিন্তু জন্মদিনের কিছুদিন বাকি থাকতেই তারা আবিষ্কার করল, দুজনেরই বয়স ৯৬। সঙ্গে সঙ্গে বাতিল হলো অনুষ্ঠান।

 

♦   স্বামী ব্যস্ত থাকায় তাঁকে রেখেই ছুটি কাটাতে গিয়েছিলেন নিউ ইয়র্কের জাজা কিমন্ট। যখন ফিরলেন, তখন স্বামী বাড়িতে ছিলেন না। টয়লেটে ঢুকতেই জাজা দেখলেন, স্বামীর টুথব্রাশের পাশে আরেকটি টুথব্রাশ। তাতে স্পষ্ট লিপস্টিকের দাগ। জাজা ধরে নিলেন, তিনি না থাকার সুযোগ নিয়ে গোপন প্রেমিকাকে এনে বাড়িতে তুলেছিলেন স্বামী।

ব্যস, রেগে গিয়ে ফুলদানি, পেইন্টিংসসহ বাড়ির নানা জিনিসপত্র ভেঙে একাকার করলেন জাজা। তারপর চলে গেলেন মায়ের কাছে। কিন্তু সেখানে পৌঁছেই জানতে পারলেন, তিনি যখন ছিলেন না তখন তাঁর মা-ই এসেছিলেন তাদের বাড়িতে। লিপস্টিকের দাগ লাগা ব্রাশটাও তাঁর।

 

♦  লন্ডনের এক প্রকাশক একবার তাঁর বান্ধবীকে নিয়ে গেলেন নরম্যান্ডিতে। ঘরে স্ত্রীকে জানিয়ে গেলেন, তিনি ব্রাসেলসে যাচ্ছিলেন ব্যবসার কাজে। ওল্ডি ওয়ার্ল্ড হোটেলে বান্ধবীর সঙ্গে কয়েক দিন কাটানোর পর ফের ঘরে ফিরে যান ওই ব্যবসায়ী। এর বছরখানেক পর ওই ব্যবসায়ী তাঁর স্ত্রীকে নিয়ে যান এক ট্রাভেল এজেন্টের কাছে। নরম্যান্ডিতে ছুটি কাটানোর জায়গা খুঁজতে। এজেন্ট তার স্ত্রীর হাতে তুলে দেন একখানা ব্রশিউর। ওটার পাতা উল্টাতে গিয়েই বাধে বিপত্তি। ফরাসি পর্যটন বিভাগের একটি ছবিতে আটকে যায় স্ত্রীর চোখ। নরম্যান্ডির এক হোটেলে এক সুখী যুগলকে দেখা যাচ্ছে অন্তরঙ্গ অবস্থায়। ওই যুগল আর কেউ নয়, প্রকাশক ও তাঁর বান্ধবী!


মন্তব্য