kalerkantho


প্রতিযোগিতায় জিতলে খামারের মালিক

২৬ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



প্রতিযোগিতায় জিতলে খামারের মালিক

আমেরিকার উত্তর ক্যারোলাইনার বাসিন্দা নোরমা বার্নসের ১৩ একর জায়গাজুড়ে একটি অর্গানিক ফার্ম আছে। ১৮ বছর ধরে ফার্মটি তিল তিল করে গড়ে তুলেছেন।

কিন্তু বয়স হয়ে যাওয়ায় এখন আর দিন-রাত পরিশ্রম করে খামারটির দেখাশোনা করতে পারছেন না। ওটার দায়িত্ব তাই এখন যোগ্য কোনো কৃষক দম্পতির হাতে দিয়ে শহরে গিয়ে অবসর কাটাতে চান।

এই পছন্দসই কৃষক দম্পতির খোঁজ পেতে অভিনব এক কৌশলের আশ্রয় নিয়েছেন নোরমা। যোগ্য মালিক খুঁজে পেতে তিনি আয়োজন করেছেন ‘এ গিফট অব গুড ল্যান্ড’ নামে একটি রচনা  প্রতিযোগিতার। এতে যে জিতবে, তাকে ৪৫ হাজার ডলারের ফার্মটি বিনা মূল্যে দিয়ে দেওয়া হবে।

২০০ শব্দের এই রচনায় প্রতিযোগীদের শুধু ব্যাখ্যা করতে হবে, কেন তিনি ‘ব্লু-বার্ড হিল ফার্মের’ মালিক হতে চান এবং কিভাবে তা পরিচালনা করবেন। প্রতিযোগীদের পাঠানো রচনাগুলো যাচাই-বাছাই করার পর আগামী ১ জুলাই ঘোষণা করা হবে বিজয়ীর নাম।

প্রতিযোগিতায় অংশ নিতে হলে নিবন্ধন ফি ৩০০ ডলার দেওয়ার পাশাপাশি আরো দুটি শর্ত পূরণ করতে হবে। প্রথম শর্ত, আবেদনকারীকে অবশ্যই কৃষিকাজে অভিজ্ঞ হতে হবে, প্রশিক্ষণও থাকতে হবে।

দ্বিতীয় শর্ত, আবেদনকারীর স্বামী অথবা স্ত্রী থাকতে হবে। কারণ নোরমার অতীত অভিজ্ঞতা বলে, একার পক্ষে এই ফার্ম চালানো কষ্ট।

নোরমা ও তাঁর স্বামী যখন ফার্মটি কিনেছিলেন, তখন এটি ছিল এক বিরানভূমি। বছরের পর বছর কঠোর পরিশ্রম করার পর ধূসর ফার্মটিতে প্রাণ ফিরে আসে। কিন্তু ২০০৫ সালে স্বামী মারা গেলে একা হয়ে পড়েন নোরমা। এত দিন ফার্মটির দেখাশোনা করতে তাঁকে ভোর থেকে সন্ধ্যা পর্যন্ত কাজ করতে হতো। কিন্তু শরীর আর এই ধকল নিতে পারছে না। তাই সাধের খামারটি ব্যবসায়ী বা বাণিজ্যিক প্রতিষ্ঠানের কাছে বিক্রি না করে এমন কারো হাতে দিতে চাইছেন, যারা তাঁর ফার্মটি আপন মনে করে দেখে রাখবে।

আনিকা জীনাত

 


মন্তব্য