kalerkantho


পিপা নয়, বাড়ি

১৯ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



পিপা নয়, বাড়ি

উইলিয়াম ডোনাহি ছোটবেলায় নিজের মনে একটা জগৎ তৈরি করে নিয়েছিলেন। ছোট ছোট বামন মানুষের জগৎ। নাম দিয়েছিলেন ‘টিনি উইনি’। পরে এই টিনি উইনিদের গল্প বলাকেই তিনি পেশা হিসেবে বেছে নিলেন। শিকাগো ট্রিবিউন পত্রিকায় তাদের নিয়ে আঁকা তাঁর কার্টুন স্ট্রিপ তুমুল জনপ্রিয় হয়ে ওঠে। এই স্ট্রিপে প্রায়ই টিনি উইনিদের পিপার মধ্যে বানানো বাসায় থাকতে দেখা যেত। ১৯২৬ সালে ডোনাহ নিজের জন্যও তেমনি একটি পিপার বাসা বানালেন। দেখলে মনে হয়, অবিকল দুটি বিশাল সাইজের পিপা। বড়টা দোতলা। নিচে বসার ঘর, ওপরে শোবার ঘর। ছোট পিপাটি মূলত রান্নাঘর।

মাঝের জোড়া লাগানো অংশটি ভাঁড়ার ঘর। ছুটি কাটানোর জন্য বানানো সে বাড়িতে স্ত্রী মেরিকে নিয়ে কাটিয়ে দিয়েছিলেন টানা ১০টি গ্রীষ্মের ছুটি।

কৌতূহলী মানুষের উৎপাতে শেষ দিকে ওই বাড়িতে থাকাটা ভীষণ মুশকিল হয়ে উঠেছিল। অতিষ্ঠ হয়ে ১৯৩৭ সালে পুরো বাড়িটিই উঠিয়ে নিয়ে এলেন বর্তমান মিশিগানের গ্র্যান্ড মারাইসে। নতুন সেই জায়গায় আনার পর তারা অবশ্য সে বাড়িতে আর খুব বেশি গ্রীষ্ম কাটাননি। পরে বাড়িটি তথ্যকেন্দ্র হিসেবে ব্যবহার হতে শুরু করে। সঙ্গে একটা আইসক্রিমের, আরেকটা গিফটের দোকান। ২০০৩ সালে বাড়িটি কিনে নেয় আমেরিকার ন্যাশনাল রেজিস্টার অব হিস্টোরিক প্লেসেস। পরের বছর তারা বাড়িটি ঠিকঠাক করে একদম আগের রূপ দেয়। তার পর থেকে ব্যবহূত হচ্ছে পর্যটনকেন্দ্র হিসেবে।        

 নাবীল অনুসূর্য

 


মন্তব্য