kalerkantho


কুকুর যখন ভেড়া!

১৯ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



কুকুর যখন ভেড়া!

ঘটনাটি উত্তর-পূর্ব জার্মানির রোস্টক শহরের। এক ভদ্রলোক রাস্তা দিয়ে নিজের স্প্যানিশ ওয়াটার ডগটি নিয়ে হেঁটে যাচ্ছিলেন। এমন সময় হঠাৎ পুলিশের চোখ গেল কুকুরটির ওপর। আরে! এটার গলায় যে ট্যাক্স পরিশোধের ট্যাগ লাগানো নেই!

পুলিশ কুকুরের মালিককে জিজ্ঞেস করল, লাইসেন্স ছাড়া কুকুর নিয়ে ঘুরছেন কেন তিনি। ভদ্রলোক অবশ্য মোটেই দমে গেলেন না এতে। পাল্টা জবাব দিলেন—তাঁর সঙ্গের প্রাণীটি মোটেই কুকুর নয়; বরং একটি ভেড়া। উল্লেখ্য, জার্মানির নিয়মে দেশটিতে কেউ পোষা কুকুর রাখলে তাকে ২৪ থেকে ১০০ ইউরো পর্যন্ত অর্থ জমা দিতে হয় সরকারের কাছে। এর বদলে সরকার কুকুরটির লাইসেন্স দেয়। কিন্তু ভেড়ার জন্য কোনো লাইসেন্সের দরকার পড়ে না জার্মানিতে।

লোমশ প্রাণীটি দেখতে অনেকটা ভেড়ার মতোই লাগছিল। তাই এই উত্তর শুনে ভড়কে গিয়ে তখনকার মতো কুকুর আর এর মালিককে ছেড়ে দিল পুলিশ।

কিন্তু পরের দিনই তাঁদের বাড়িতে হাজির হলো। কুকুরের মালিক অবশ্য এটি যে ভেড়া তার সপক্ষে কাগজ তৈরি করে রেখেছিলেন আগেই। কিন্তু এবার পুলিশ টলল না। শেষমেশ পুরো ব্যাপারটির সমাধান হয় যখন বিশেষজ্ঞ পরীক্ষা করে জানান, পোষা প্রাণীটি আসলেই কুকুর, ভেড়া নয়। তারপর? তারপর আর কী! লাইসেন্সের টাকা তো বটেই, এখন জরিমানার টাকাও গুনতে হচ্ছে কুকুর মালিককে।

সাদিয়া ইসলাম বৃষ্টি


মন্তব্য