kalerkantho


বিচিত্রা

ডিম মেশানো কফি

১৯ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



ডিম মেশানো কফি

কখনো কি ডিম দেওয়া কফি পান করেছেন? শুনতে উদ্ভট মনে হলেও এই ডিম দিয়ে বানানো কফি ভীষণ জনপ্রিয় ভিয়েতনামের রাজধানী হ্যানয়ে। তা-ও সেই ১৯৪৬ সাল থেকে।

ডিম কফি বানাতে গরম ধোঁয়া ওঠা কফিতে একটা আস্ত ডিম খুব ভালোভাবে মেশাতে হয় প্রথমে। এরপর তাতে পরিমাণমতো মাখন আর পনির ঢেলে দেওয়া হয়। এরপর আরো কিছু অজানা উপাদান মিশিয়ে তৈরি করা হয় কফিটি।

এই অদ্ভুত অথচ সুস্বাদু পানীয়ের জনক ক্যাফে জাংয়ের মালিক উইন জাং। সে সময় ভিয়েতনামে যুদ্ধ চলছে। দুধের দেখা পাচ্ছিল না মানুষ বহু দিন ধরে। কিন্তু শরীরকে শক্ত-সামর্থ্য রাখতে প্রোটিন তো লাগবেই। সেই সঙ্গে কফির অভাবও বেশ বোধ করছিল সবাই। এমন সময় নিজের এই নতুন আবিষ্কার নিয়ে আসেন উইন জাং।

দুধের অভাব মেটান ডিমে। প্রথম দিকে যদিও খুব বেশি ডিমে ভরা ছিল কফির কাপ। এখন সেটা বদলে গিয়ে বেশ মোলায়েম, সুস্বাদু আর পুডিং ঘরানার এক পানীয়তে পরিণত হয়েছে।

ডিম কফির আবিষ্কারক উইন জাং এখন আর নেই। কিন্তু তাতে কী? রোজ সকালেই গুঁড়ো কফি, ডিম, পনির, কনডেনসড মিল্ক, চিনিসহ গোপন আরো উপাদান মিশিয়ে কফি তৈরি করতে শুরু করেন দোকানের কর্মচারীরা। আর তাঁদের তত্ত্বাবধান করেন জাংয়ের ছেলে ট্রি হুয়া জাং। বিদেশ থেকে ভিয়েতনামে বেড়াতে আসা পর্যটকদেরও ভারি পছন্দের পানীয় জাংয়ের এই ডিম কফি।

সাদিয়া ইসলাম বৃষ্টি


মন্তব্য