kalerkantho

মঙ্গলবার । ৬ ডিসেম্বর ২০১৬। ২২ অগ্রহায়ণ ১৪২৩। ৫ রবিউল আউয়াল ১৪৩৮।


সত্যিই

মানুষ হাঁটান চাক ম্যাককার্থি

সাদিয়া ইসলাম বৃষ্টি   

২ অক্টোবর, ২০১৬ ০০:০০



মানুষ হাঁটান চাক ম্যাককার্থি

লস অ্যাঞ্জেলেসের এক অভিনেতা চাক ম্যাককার্থি। কিন্তু অভিনয় করে নিজের পুরো খরচ মেটাতে পারছিলেন না।

তাই বাড়তি আয়ের জন্য বেছে নেন কুকুর হাঁটানোর কাজ। কিন্তু অল্প দিনের ভেতরেই বুঝে জান, এই কাজ তাঁর দ্বারা হওয়ার নয়। কারণ কুকুর হাঁটানোর অর্থ কেবল তাকে হাঁটিয়ে আনাই নয়, সেই সঙ্গে রয়েছে তাকে পরিষ্কার করা, খাওয়ানো, খেলা করা আর মল-মূত্র পরিষ্কারের মতো আনুষঙ্গিক কাজগুলোও।

কিন্তু এই কাজটা ছেড়ে দিলে কী করবেন তিনি? চিন্তা শুরু করেন ম্যাককার্থি। আর ভাবতে ভাবতেই মাথায় চলে এলো আশ্চর্য একটি বুদ্ধি। এবার তাঁর মাথায় আসে মানুষকে হাঁটিয়ে পয়সা কামানোর চিন্তা। ডগ ওয়াকারের বদলে নিজের পেশা হিসেবে বেছে নেন তিনি পিপল ওয়াকার শব্দটি। হাসি পাচ্ছে কথাটা শুনে? ভাবছেন, মানুষকে আবার হাঁটানোর কী আছে?

কিন্তু বাস্তবে এখন এই পেশায়ই সফলভাবে কাজ করে যাচ্ছেন ম্যাককার্থি। প্রতি মাইলে সাত ডলার হিসাবে মানুষের সঙ্গে হাঁটেন তিনি। তাঁকে সঙ্গী হিসেবে পেয়ে নিজেদের কষ্ট-আনন্দসহ যেকোনো অনুভূতি বিনিময় করতে পারেন লোকেরা তাঁর সঙ্গে। আর চাক ম্যাককার্থি খুব মনোযোগ দিয়ে সেই কথাগুলো শুনেও থাকেন। অসহায় মানুষদের মানসিকভাবে সাহায্য করেন তিনি।

সাধারণত কয়েক ধরনের মানুষ চাকের এই সেবা নিয়ে থাকেন। প্রথমত, যাঁদের সঙ্গে হাঁটার কেউ নেই এবং নিজেদের পাশে একজন বন্ধুকে যাঁরা পেতে চান। দ্বিতীয়ত, নিরাপত্তাজনিত সমস্যার কারণে হাঁটতে পারেন না যাঁরা। যাঁদের ভয় লাগে একা একা হাঁটতে। ছয় ফুট দুই ইঞ্চির সুঠামদেহী চাকের সাহায্য তাঁরা খুব আগ্রহ সহকারেই নেন।

কিন্তু মানুষ চাককে খুঁজে পায় কী করে? সহজ সমাধান বের করেছেন চাকই। সকালে বেরোনোর সময়ই নিজের শরীরে গলিয়ে নেন পিপল ওয়াকার শব্দ ছাপানো টি-শার্ট। রাস্তায়ই তাঁকে খুঁজে নেয় মানুষ। তবে অনেকেই এই সেবা নিতে অস্বস্তিবোধ করেন বলে জানান চাক। তাঁদের সঙ্গে যে একজন ভাড়াটে সঙ্গী চলছেন, তাঁরা সেটি বোঝাতে চান না অন্যদের।

কেমন চলছে ম্যাককার্থির এই কাজ? উত্তরটা আপনি নিজেই বুঝতে পারবেন, যখন শুনবেন যে বর্তমানে কেবল ম্যাককার্থি একা নন, তাঁর সঙ্গে এই কাজ করেন আরো পাঁচজন। লস অ্যাঞ্জেলেস, হলিউড, ইগল রক, লাস ফেলিজ অথবা ফেয়ারফক্স—পাঁচটি ভিন্ন ভিন্ন জায়গায় কাজ করেন এই পাঁচজন।

এদিকে কিছুদিনের ভেতরেই অভিনয়ে বেশ ভালো একটা অবস্থানে চলে যাবেন বলে আশা করছেন চাক ম্যাককার্থি। এর মধ্যের সময়টায় নিজের এই নতুন ব্যবসার সফলতা নিয়েও বেশ আনন্দিত তিনি।


মন্তব্য