kalerkantho

মঙ্গলবার । ৬ ডিসেম্বর ২০১৬। ২২ অগ্রহায়ণ ১৪২৩। ৫ রবিউল আউয়াল ১৪৩৮।


ঠোঁটের মতো ফুল

২৫ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০



ঠোঁটের মতো ফুল

দক্ষিণ ও মধ্য আমেরিকার অরণ্যে যেসব অভিযাত্রী যান, বনের গভীরে হঠাৎ একটা জিনিস দেখে অবাক হতে হয় তাঁদের অনেককেই। লাল লিপস্টিক পরা দুটি ঠোঁট এক ধরনের গাছের ডালে ডালে ঝুলে থাকতে দেখলে অবাক না হয়ে উপায় আছে!

এগুলো আসলে এক প্রজাতির ফুল।

নাম এদের হুকার্স লিপস্। এই ফুলের বৈজ্ঞানিক নাম চংুপযড়ঃত্রধ ঊষধঃধ. এদের পরাগায়নের জন্য হামিং বার্ড বা অনান্য মধু আহারি পাখি ও প্রজাপতির সাহায্যের প্রয়োজন। সেই মধু আহরণকারীদের আকর্ষণ করার জন্যই সম্ভবত প্রকৃতি তাদের এমন সাজে সাজিয়ে দিয়েছে। প্রকৃতপক্ষে লাল লিপস্গুলো হুকার্স লিপসের মঞ্জরিপত্র, যা ফুলগুলোর মধ্য দিয়ে সাদা ফুল ফুটে বেরিয়ে আসার আগ পর্যন্ত স্থায়ী হয়। তুলনামূলক ছোট আকৃতির ওই সাদা ফুল ফোটার সঙ্গে সঙ্গেই ‘লিপস্টিক পরা ঠোঁট’গুলো ঝরে যায়। এ যেন তোমার হলো শুরু আমার হলো সারা! ফুলটির লিপস্টিক পরা টকটকে লাল ঠোঁটের মতো আকর্ষণীয় এই আকৃতি তাই খুব ক্ষণস্থায়ী।

ডিসেম্বর থেকে মার্চ পর্যন্ত এদের প্রস্ফুটনের সময়। হুকার্স লিপস্ উদ্ভিদ গোল্ডেন সিল্ক মথ নামে এক ধরনের সিল্ক উত্পাদনকারী মথের আশ্রয়দানকারীও। লাতিন আমেরিকার দেশগুলোতে এর বেশ কদর রয়েছে ভেষজ গুণসম্পন্ন উদ্ভিদ হিসেবেও। স্থানীয় লোকজন হুকার্স লিপসের পাতা ও বাকল চামড়ার ফুসকুড়ি, কফ, কানের ব্যথা ইত্যাদি উপশমে প্রতিষেধক হিসেবে কাজে লাগান। এ ছাড়া পানামার অরণ্যে বাস করা কুনা ও নগাবেগুল আদিবাসীরা একে হাঁপানি রোগের প্রতিষেধক হিসেবে ব্যবহার করেন। অন্যদিকে ভ্যালেন্টাইনস ডের উপহার হিসেবেও এর কদর ব্যাপক। জন্মানোর জন্য অনুকূল পরিবেশ থাকায় পানামা, ইকুয়েডর, কলম্বিয়া, কোস্টারিকা প্রভৃতি দেশের ট্রপিকেল রেইন ফরেস্টে এই লাল লিপস্টিক পরা পুষ্পরূপসীদের বেশি দেখা যায়।

► শিমুল খালেদ


মন্তব্য