kalerkantho

শুধু দুজনে

ফাহমিদা হক

২৭ মার্চ, ২০১৬ ০০:০০



শুধু দুজনে

পূর্ব স্পেনে ছোট এক গ্রামে লা এসতেলায় বাস করেন কেবল দুজন মানুষ। একে একে সবাই গ্রাম ছেড়ে চলে গেলেও পুরনো ভিটে আঁকড়ে ধরে পড়ে থাকা এই দম্পতি হলেন জুয়ান মাহতা কুলোমা ও সিনফোহোসা কুলোমা।

লা এসতেলার জনসংখ্যা শুরুতে কমে যায় ভয়াবহ এক প্রাকৃতিক দুর্যোগে। তারপর ১৯৩৬ সালে গৃহযুদ্ধের সময়। স্পেনের মানুষ তখন রীতিমতো দিশাহারা। গ্রাম থেকে শহরের দিকে ছুটে চলেছে হাজারো মানুষ, যদি কোনো কাজ পাওয়া যায় সেই আশায়। তার পরও গ্রামটিতে ছিল কিছু মানুষের বাস। কিন্তু বিগত বছরগুলোতে একজনের পর একজন করে বাকিরাও চাকরিবাকরিসহ নানা সুবিধার আশায় পাড়ি জমায় শহরে। রয়ে যান কেবল জুয়ান ও সিনফোহোসা। যাঁদের বয়স এখন যথাক্রমে ৭৯ আর ৮২। এ বয়সেও তাঁরা নিজেদের গ্রামে জমিতে কাজ করেন, সেই সঙ্গে গ্রামের ডজনখানেক কুকুর-বিড়ালেরও দেখভাল করেন।

পূর্ব স্পেনে ছোট যে গ্রামে এ দম্পতির বাস, সেটা ভ্যালেন্সিয়া থেকে ১০০ মাইল দূরে অবস্থিত। জুয়ান জানান, যদিও বা কখনো কখনো গ্রাম ছেড়ে যাওয়ার কথা তাঁর মনে আসে, কিন্তু স্ত্রী সিনফোহোসার জন্ম আর বেড়ে ওঠা এ গ্রামে হওয়ার কারণে তাঁর এ গ্রামের সঙ্গে রয়েছে এক আত্মিক সম্পর্ক। তার ওপর এখানেই তাঁদের মেয়ে মারা যায় মাত্র আট বছর বয়সে। আর তাই সিনফোহোসার জন্য তাঁরও থেকে যাওয়া হয় এ গ্রামেই।

তবে আর কোনো জনমানব না থাকলেও ভালোই কেটে যায় তাঁদের দিন। সারা দিন চাষবাস, সেই সঙ্গে কুকুর-বিড়াল আর মুরগির দেখাশোনা করেন তাঁরা একসঙ্গে, তারপর একসঙ্গেই সারেন দুপুরের খাওয়া। গ্রামে কোনো ধরনের বিদ্যুৎ কিংবা আধুনিক যন্ত্রপাতি না থাকায় সব কাজ তাঁদের করতে হয় নিজ হাতেই। তাঁদের এমন অনবদ্য অথচ সাধারণ জীবনযাপন নিয়ে বানানো হয়েছে ছোট একটি ছবিও।


মন্তব্য