kalerkantho


অন্য রকম

খুদে গ্রাম বেকনসকট

আনিকা জীনাত

২০ মার্চ, ২০১৬ ০০:০০



খুদে গ্রাম বেকনসকট

‘গালিভার্স ট্রাভেলসের’ গালিভার আর লিলিপুটের কাহিনী মনে আছে? বেকনসফিল্ডে সাজানো ছোট্ট এক খেলনা গ্রাম বেকনসকটে ঢুকলে সেই লিলিপুটদের কথাই মনে হয়ে যাবে আপনার। আর গ্রামটির বাড়িঘরের সামনে দাঁড়ালে একটি চার-পাঁচ বছরের বাচ্চাও নিজেকে গালিভার বলে দাবি করতে পারে।

ইংল্যান্ডের এই খেলনা গ্রামের আয়তন ১.৫ একর। এর রাস্তাঘাট, রেলগাড়ি, বাড়িঘর—সব কিছুই খুদে আকারের। কাঠ, পাথর, ধাতু আর গ্লাস দিয়ে বানানো হয়েছে এই গ্রাম। বাগানের মধ্যে তৈরি এই গ্রামটিতে আছে ২০০টি বাড়ি। আজ থেকে প্রায় ৮০ বছর আগে তৈরি করা বেকনসকট বর্তমানে পৃথিবীর সবচেয়ে পুরনো রেপ্লিকা গ্রাম।

গ্রামটি তৈরি করেছিলেন বেকনসফিল্ডের বাসিন্দা রোনাল্ড ক্যালিংহাম। নিজের বাগান আরো সুসজ্জিত ও আকর্ষণীয় করে তুলতে ১৯২০ সালে তিনি ছোট একটি গ্রাম বানানোর পরিকল্পনা করেন। পেশায় হিসাবরক্ষক ক্যালিংহাম গ্রামটি বানিয়েছিলেন তাঁর উচ্চপদস্থ অতিথিদের জন্য। ১৯৩০ সালে গণমাধ্যমে বাগানটি নিয়ে খবর ছাপা হলে এটি ব্যাপক জনপ্রিয়তা পায়।

তবে অবাক করা ব্যাপার হলো, এই বাগানে গ্রাম একটি নয়, ছয়টি। গ্রামগুলোর অনেক বাড়িঘরের সঙ্গে ইংল্যান্ডের পুরনো কিছু বাড়িঘরের মিল আছে। তবে সবগুলো গ্রামকে একত্রে আবার একটি গ্রাম হিসেবেই ধরা হয়।

কৃত্রিম এই গ্রাম বা গ্রামগুলোকে ২০ শতাব্দীর প্রথম ভাগে অনেকটাই সম্প্রসারিত করা হয়েছে। ক্যালিংহাম এর আশপাশের জায়গা বিক্রি করে দেওয়ায় আর বাড়ানো সম্ভব হয়নি।

গ্রামটিকে জনবহুল দেখানোর জন্য বানানো হয়েছে খেলনা মানুষ। এদের উচ্চতা টেনেটুনে চার ইঞ্চি। ছোট ছোট মানুষরা প্রতিবেশীর সঙ্গে গল্প করছে, মার্কেটে যাচ্ছে অথবা বাড়ির জানালা পরিষ্কার করাসহ বিভিন্ন কাজে ব্যস্ত। কিছু জায়গায় এসব খেলনা দিয়ে গল্প সাজিয়ে হাস্যরস তৈরিরও চেষ্টা করা হয়েছে। কোনো জায়গায় আবার আগুন লেগেছে—এ রকম একটি আবহও সৃষ্টি করা হয়েছে। কয়লার খনিতে শ্রমিকরা কাজ করছে—এ রকম দৃশ্যও ফুটিয়ে তোলা হয়েছে। এখানকার বাগানের খেলনা ট্রেনটি ৫০ বছর ধরেই চলছে। প্রতিবছর ট্রেনটি পাড়ি দেয় তিন হাজার ২০০ কিলোমিটার।

পর্যটকদের জন্য উন্মুক্ত এই গ্রাম থেকে যা আয় হয় তার সবই দান করে দেওয়া হয়। এখন পর্যন্ত এখান থেকে আয় হয়েছে আর্ধকোটি পাউন্ড। ফি বছর প্রচুর পর্যটক আসে খেলনা গ্রামটি দেখতে।

বর্তমানে ছোট-বড় মিলিয়ে ৩০টি খুদে গ্রাম আছে ইংল্যান্ডে। এই গ্রাম তৈরি হওয়ার পর অনুপ্রাণিত হয়ে আরো অনেকেই ক্ষুদ্রাকৃতির গ্রাম তৈরি করেছেন। সেগুলোর মধ্যে রয়েছে সাউথপোর্ট, বোর্টান অন দ্য ওয়াটার, গ্রেট ইয়ার মাউথ, ক্লোনাকিল্টি ও মিনি ইউরোপ।


মন্তব্য