kalerkantho

প্রবাসী বাঙালি শ্রমিকের ছবি ভাইরাল, কী আছে তার চাহনিতে?

কালের কণ্ঠ অনলাইন   

২৬ মার্চ, ২০১৯ ২০:৪৮ | পড়া যাবে ২ মিনিটে



প্রবাসী বাঙালি শ্রমিকের ছবি ভাইরাল, কী আছে তার চাহনিতে?

সামাজিক যোগাযোগের মাধ্যমগুলোতে একেক সময় একেকজন কিংবা একেক বিষয় ব্যাপক হারে ভাইরাল হচ্ছে। মালয়েশিয়ায় কর্মরত বাংলাদেশী এই নির্মাণ শ্রমিকের ছবি এবার ভাইরাল হয়ে গেছে। 

একটি সাধারণ পোর্ট্রেটই তাকে করে তুলেছে অসাধারণ। ছবিটি বিশ্বব্যাপী সোশ্যাল মিডিয়া ব্যবহারকারীদের কাছে এখন ভাইরাল।

জানা গেছে, ওই ছবিতে শ্রমিকের হালকা রঙের চোখের মণি, তার তাকানো এবং মুখের চিত্তাকর্ষক নানা বৈশিষ্ট্য অসামান্য এক আবেদন তৈরি করেছে। ক্যামেরার দিকে সোজা তাকিয়ে আছেন ওই ব্যক্তি। তার চাহনি মনে করিয়ে দিচ্ছে, বহুকাল আগের একটি ছবি। আফগান গার্ল নামের ওই ছবির চরিত্রের ধূসর নীল চোখের তাকানো, নাড়িয়ে দিয়েছিল প্রতিটি মানুষের হৃদয়। 

২১ মার্চ টুইটারে আলোকচিত্রী মাআয়েদেনমুং এই ছবিটি পোস্ট করেন। ছবিটি এখন ভাইরাল, ২৮ হাজারের বেশিবার রিটুইট হয়েছে এবং লাখখানেক লাইক পেয়েছে। কুয়ালালামপুরের ওই ফটোগ্রাফার টুইট করেছেন, ছবিটি মালয়েশিয়ার রাজধানীতে একটি নির্মাণস্থলে তোলা।

তিনি টুইট করেন, ওই ব্যক্তি খুবই লাজুক স্বভাবের। উনি জানতেনও না কোথায় তাকাতে হবে, সম্ভবত ফোন ছিল বলেই বুঝতে পারেননি। আমি অনেকবার ক্যামেরার দিকে তাকাতে বলি, এবং অনেক কয়েকটি শট নষ্ট হয়। অনেকবারের চেষ্টায় যেই ক্যামেরার দিকে তাকালেন, অবশেষে আমি ছবিটা তুললাম। কী সুন্দর দেখতে ইনি, তাই না?

১৯৮৪ সালে ন্যাশনাল জিওগ্রাফিক কভারে শরবত গুলা'র ছবিটির কথা স্মরণ করিয়ে দিচ্ছে এই ছবি। সাংবাদিক স্টিভ ম্যাককুরি ওই ছবিটি তুলেছিলেন। লাল ওড়না ঢাকা মাথায় শরবত গুলা ক্যামেরার দিকে তার সবুজ চোখে তাকিয়েছিলেন, ছবিটির নাম দেওয়া হয় দ্য আফগান গার্ল।

মন্তব্য