kalerkantho

গ্রহাণুর অভ্যন্তর থেকে নমুনা সংগ্রহ করবে জাপানি রোভার

কালের কণ্ঠ অনলাইন   

২৫ মার্চ, ২০১৯ ১৫:১০ | পড়া যাবে ২ মিনিটে



গ্রহাণুর অভ্যন্তর থেকে নমুনা সংগ্রহ করবে জাপানি রোভার

ছবি অনলাইন

বেশ কিছুদিন আগেই মহাকাশে দ্রুত ধাবমান গ্রহাণুতে রোভার পাঠিয়েছে জাপান। এবার সে গ্রহাণুর পেটের ভেতর থেকে নমুনা সংগ্রহ করবে রোভার।

এটি দেশটির তৃতীয় রোভার ‘মাসকট’। জাপানের মহাকাশ গবেষণা সংস্থা ‘জাক্সা’ বলছে, মহাকাশযান ‘হায়াবুসা-২’ থেকে গত ফেব্রুয়ারি মাসে গ্রহাণুতে অবতরণ করে রোভার। এরপর পূর্বপরিকল্পনা অনুযায়ী পৃথিবীতে ছবি ও ডাটা পাঠায় সেগুলো। এছাড়া মিশনের অংশ হিসেবে একটি বিস্ফোরক দেওয়া হয়েছে গ্রহাণুতে। সেটি বিস্ফোরিত হলে তৈরি গর্তে উন্মোচিত হয়ে যাবে গ্রহাণুটির অভ্যন্তরের কিছু অংশ। এরপর সেখান থেকে সংগ্রহ করা হবে নমুনা।

প্রায় এক কিলোমিটার ব্যাসের রিয়ুগু নামের গ্রহাণুটির আকার অনেকটা হীরার মতো। এটি পানি ও জৈব পদার্থসমৃদ্ধ বলে ধারণা করা হচ্ছে। বিস্ফোরণের পর এর ভেতরের অনেক কিছু জানতে পারবেন গবেষকরা। পাশাপাশি এর মাধ্যমে কোটি কোটি বছর আগে সৌরজগতের গঠন সম্পর্কে ধারণা পেতে সাহায্য করবে বলে আশা করছেন বিজ্ঞানীরা।

জাপানি বিজ্ঞানীরা জানিয়েছেন, তারা হায়াবুসা-২ থেকে গ্রহাণুতে একটি বেসবলের আকারের প্রায় দুই কেজি ওজনের বিস্ফোরক পাঠাচ্ছেন। এখান থেকে আগামী ৫ এপ্রিল নমুনা সংগ্রহ করা হবে।

বিস্ফোরণের সময় মহাকাশযানটিকে দ্রুত গ্রহাণুর অন্য পাশে যেতে হবে যেন বিস্ফোরণের প্রভাব থেকে তা নিরাপদ থাকতে পারে। সূত্র : এমিরেটস২৪৭.কম

মন্তব্য