kalerkantho

ধর্ষণ ও যৌন হয়রানির শিকারদের সহায়তায় বড় অঙ্কের তহবিল যুক্তরাজ্যে

কালের কণ্ঠ অনলাইন   

২৩ মার্চ, ২০১৯ ১০:২৭ | পড়া যাবে ২ মিনিটে



ধর্ষণ ও যৌন হয়রানির শিকারদের সহায়তায় বড় অঙ্কের তহবিল যুক্তরাজ্যে

ধর্ষণ ও যৌন হয়রানির শিকার নারীদের সহায়তার জন্য তহবিল গঠন করেছে যুক্তরাজ্য। পরবর্তী তিন বছরে সেই তহবিলে সরকারিভাবে ২৪ মিলিয়নের বেশি পাউন্ড জমা পড়ার কথা। হয়রানির শিকার নারীদের সহায়তার জন্য যুক্তরাজ্যে ৭৬টি পুনর্বাসন কেন্দ্র চালু করা হচ্ছে। তার মধ্যে তিনটি চলবে সরকারি অর্থায়নে।

২০১৮ সালে যুক্তরাজ্যজুড়ে এক লাখ ৫০ হাজারের বেশি যৌন নিপীড়নের ঘটনায় নড়েচড়ে বসে সরকারি প্রশাসন। সেখানকার প্রতি পাঁচ জনে একজন নারী জীবদ্দশায় অন্তত একবার যৌন হয়রানির শিকার বলেও গবেষণায় উঠে এসেছে।

জানা গেছে, এই তহবিল থেকে সেইসব নারীদের সহায়তা করা হবে, যারা ধর্ষণ কিংবা যৌন হয়রানির শিকার হয়েছেন। এই নারীদের কাউন্সিলিং থেকে শুরু করে সব রকমের সহায়তা দেওয়া হবে। কৈশরে যারা যৌন হয়রানির শিকার হয়ে মানসিকভাবে বিপর্যস্ত হয়ে পড়েছেন, তাদেরও কাউন্সিলিং করানো হবে।

জানা গেছে, পুরুষদেরও সহায়তা দেওয়া হবে সেই তহবিল থেকে। যেসব শিশু যৌন নির্যাতনে মানসিকভাবে ভেঙে পড়েছে, তাদের ট্রমা থেকে বের করে নিয়ে আসার জন্য অভিজ্ঞ মনোবিদ দ্বারা কাউন্সিলিং করানো হবে।

মনোবিদ ড. এডওয়ার্ড আরগার বলেন, বেশিরভাগ ক্ষেত্রে দেখা যায় যৌন নিপীড়নের শিকার হয়েও অনেকে এ ব্যাপারে মুখ খুলছে না। ফলে মানসিকভাবে সেই ব্যক্তি বিপর্যস্ত হয়ে পড়ছে। তাদের আসলে সহায়তা প্রয়োজন। কঠিন মুহূর্তে তাকে সমর্থন জানানো এবং নতুন উদ্যমে পথচলা শুরু করার একটা গতি তাকে পাইয়ে দিতে হবে। যেটা করার জন্য উদ্যোগ নেওয়া হয়েছে। ভবিষ্যতে আরো উন্নত সেবা দেওয়ার চেষ্টা থাকবে। সেই সঙ্গে ধর্ষণ ও যৌন হয়রানি করার মানসিকতা থেকেও সবাইকে বের হয়ে আসতে হবে।

মন্তব্য