kalerkantho

হাত-পা ছাড়াই অর্ধ ম্যারাথন, সবার মন জয় করেছে পাঁচ বছরের মেয়ে

কালের কণ্ঠ অনলাইন   

২১ মার্চ, ২০১৯ ১৭:৫৬ | পড়া যাবে ২ মিনিটে



হাত-পা ছাড়াই অর্ধ ম্যারাথন, সবার মন জয় করেছে পাঁচ বছরের মেয়ে

মেনিনজাইটিস রোগে আক্রান্ত হয়ে সারা শরীর অসাড় হয়ে গিয়েছিল পাঁচ বছরের মেয়ের। তবে মনের জোর কেড়ে নিতে পারেনি মেনিনজাইটিস। সম্প্রতি সেই মেয়ে অংশ নিয়েছিল যুক্তরাজ্যের বাথে আয়োজিত অর্ধ-ম্যারাথনে। 

জানা গেছে, সেই ম্যারাথনের একটি অনুপ্রেরণামূলক ভিডিও ভাইরাল হয়ে গেছে অনলাইনে। ওই ভিডিওতে দেখা যাচ্ছে, শিশুটি হারমনি রোজ অ্যালেনের জন্য ফিনিস লাইন জুড়ে উৎসাহ বাড়াতে চিৎকার করছেন দর্শকরা। 

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, রবিবার নিজের কোর্সের চূড়ান্ত কয়েক মিটার হেঁটে যান হারমনি। পরিবার ও শিক্ষকের সাত সদস্যের একটি দল তাকে ম্যারাথনের বাকি অংশের জন্য একটি বিশেষ চলমান চেয়ার এগিয়ে দেন।

হারমনি রোজ মেনিংগোকক্কাল সেপটিসিমিয়াতে আক্রান্ত হয় ২০১৪ সালে। চিকিৎসকরা জানিয়ে দেন, তার বেঁচে থাকার আশা মাত্র ১০ শতাংশ। কিন্তু সবাইকে অবাক করে দিয়ে সেপটিসিমিয়ার সঙ্গে লড়াই করে জিতে যায় সে।

যদিও তার হাত, পা ও নাকের একটি অংশ চিরকালের মতো হারিয়ে যায়। গত রবিবার কৃত্রিম পায়ে পাঁচ বছর বয়সী এই মেয়ের অর্ধ ম্যারাথন শেষ হলে তার বাবা-মা রস অ্যালেন এবং ফ্রিয়া হল তাকে জড়িয়ে ধরেন। 

ফ্রিয়া বলেন, আমরা কয়েকবার থেমে যাই এবং হারমনিও একটু বিরক্ত হয়ে যাচ্ছিল। কিন্তু ও থামেনি একেবারে। শেষ পর্যন্ত ও বলে গেছে যে ও হাঁটতে চায়, এবং সেটাই করেছে। আমি ওর জন্য গর্বিত।

দেখুন সেই ভিডিও

মন্তব্য