kalerkantho

স্টোনহেনজ-এর পাশে ভোজ উৎসবের নিদর্শন!

কালের কণ্ঠ অনলাইন   

১৭ মার্চ, ২০১৯ ১৬:২৭ | পড়া যাবে ২ মিনিটে



স্টোনহেনজ-এর পাশে ভোজ উৎসবের নিদর্শন!

স্টোনহেনজ আধুনিক বিশ্বের রহস্যময় বিষয়ের একটি। এটি নির্মাণের উদ্দেশ্য এবং এ নিয়ে আবিষ্কৃত নানা নিদর্শনের অর্থ উদ্ধারের চেষ্টা চালিয়ে যাচ্ছেন বিজ্ঞানীরা।

এক নতুন গবেষণায় দেখা গেছে, স্টোনহেনজ-এর পাশেই ভোজ উৎসব হতো বা হয়েছিল। উৎসবে মানুষ, শূকর এবং অন্যান্য প্রাণির সম্পর্ক ছিল। এতে ব্যবহৃত শূকর এবং অন্যান্য প্রাণিগুলো আনা হতো ব্রিটেনের বিভিন্ন স্থান থেকে।

সায়েন্টিফিক অ্যাডভান্সেস-এ প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, স্টোনহেনজ-এর পাশে যে ভোজ উৎসব হতো- এমন ধারণা বদ্ধমূল হওয়ার কারণ হলো সেখানে শূকর ও অন্যান্য প্রাণিদেহের চোয়াল ও দাঁতসহ ১৩১টি নমূনা পাওয়া গেছে। এসব নমূনা পরীক্ষা করে দেখা গেছে, প্রাণিগুলো নিউওলিথিক যুগের এবং সেগুলো বিভিন্ন স্থান থেকে আনা হতো।

গবেষকরা এই ভেবে বিস্ময় প্রকাশ করেছেন যে, ভোজ উৎসবের সঙ্গে সম্পর্কটি গোটা ব্রিটেনজুড়ে বিস্তৃত ছিল। যে ভোজ উৎসবের বিষয়টি আবিষ্কৃত হয়েছে তা প্যান ব্রিটিশ সংযোগের প্রথম পর্যায়ের। বিভিন্ন দূরবর্তী স্থান থেকে সেখানে শূকর ও অন্যান্য প্রাণিগুলো আনা হতো।

গবেষণায় দেখানো হয়েছে, ভোজপর্বে ব্যবহৃত প্রাণিগুলো স্কটল্যান্ড, ওয়েস্ট ওয়েলস এবং ইংল্যান্ডের বিভিন্ন স্থান থেকে আনা হয়েছিল। এ দ্বারা ধারণা করা হয় এই উৎসবের সঙ্গে বিস্তৃত এলাকার মানুষের সম্পর্ক ছিল। 

স্টোনহেনজ  ইংল্যান্ডের উইল্টশায়ারে অবস্থিত একটি প্রাগৈতিহাসিক স্মৃতিস্তম্ভ। নব্যপ্রস্তর যুগে নির্মিত স্থাপনাটির নানা বিষয় এখনো বিজ্ঞানীদের কাছে রহস্যাবৃত। এটি ইংল্যান্ডের আধুনিক শহর অ্যামসবারি থেকে তিন কিলোমিটার দক্ষিণে এবং সালিসবারি থেকে আট কিলোমিটার উত্তরে অবস্থিত। 

বিভিন্ন গবেষণায় দেখা যায়, এই স্থাপনাটি প্রায় ১০ হাজার বছর ধরে ধারাবাহিকভাবে বিবর্তিত হয়েছে। বর্তমানে যে কাঠামোটি দেখা যায় তার গঠন প্রায় পাঁচ হাজার থেকে চার হাজার বছর আগের নির্মিত। 

সূত্র : ফক্স নিউজ 

মন্তব্য