kalerkantho


রাস্তা মেরামতে নেমে পড়লেন ব্যারিস্টার সুমন

কালের কণ্ঠ অনলাইন   

২১ ফেব্রুয়ারি, ২০১৯ ১৩:১৩



রাস্তা মেরামতে নেমে পড়লেন ব্যারিস্টার সুমন

হবিগঞ্জের মাধবপুর-বনতলা রাস্তার শুরুতেই খানাখন্দ হয়ে ভরে গেছে। সেই খানাখন্দের ওপর দিয়েই চলাচল করছে যানবাহন। রাস্তার যেমন অবস্থা তে করে যে কোনো সময় ঘটতে পারে ভয়াবহ দুর্ঘটনা। হতে পারে প্রাণহানির মতো ঘটে।

'আজকে ২১ শে ফেব্রুয়ারি, আজকে কষ্ট আরো বেশি চোখে পড়ে।' এমন শিরোনামে একটি ভিডিও ছেড়েছেন ব্যারিস্টার সুমন। তিনি ভিডিওতে মাধবপুর-বনতলা রাস্তার অবস্থা দেখান। এরপর নিজেই একটি পিক আপ ভ্যানে ইট এনে রাস্তা সংস্কারের কাজে নিয়োজিত হয়ে পড়েন। এসময় তিনি জনপ্রিতিনিধিদের এগিয়ে আসার আহবান জানান।  

হবিগঞ্জের সায়েদুল হক সুমন ২০০৫ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বিবিএ সম্পন্ন করার পর ২০০৯ সালে যুক্তরাজ্যের লন্ডনে চলে যান। সেখানে সিটি ইউনিভার্সিটি থেকে বার অ্যাট ল’ করেন তিনি। সুপ্রিম কোর্টের এ আইনজীবী এখন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রসিকিউটর। আইনজীবী হলেও সুমন পরিচিতমুখ হয়ে উঠেছেন অনিয়মের বিরুদ্ধে তার ‘ফেসবুক লাইভ আন্দোলন’র মাধ্যমে। 

অনিয়মের বিরুদ্ধে ‘ফেসবুক লাইভ’ আন্দোলন নিয়ে সায়েদুল হক সুমন বলেন, প্রযুক্তির এমন সদ্ব্যবহারের কোনো পূর্বপরিকল্পনা ছিলো না। শিক্ষাজীবন থেকেই আমি বিভিন্ন সামাজিক কাজের সঙ্গে জড়িত। কাজ করতে করতেই দেশে আধুনিক প্রযুক্তির প্রচলন ঘটে। মনে হচ্ছিলো ছোট একটা ভালো কাজ করে যদি প্রচার করা যায়, তাহলে আরও হাজারটা ভালো কাজ হবে। এক পর্যায়ে ধীরে ধীরে ফেসবুক লাইভে কথা বলার সাহস পাই। ভালো সাড়াও আসে সব জায়গা থেকে।



মন্তব্য