kalerkantho


পেটে জ্যান্ত সাপ নিয়ে প্লেনে উঠতে গিয়ে আটক

কালের কণ্ঠ অনলাইন   

২৪ জানুয়ারি, ২০১৯ ১৫:৪৯



পেটে জ্যান্ত সাপ নিয়ে প্লেনে উঠতে গিয়ে আটক

শিকারকে গিলে খাচ্ছে বোয়া -ফাইল ফটো

জার্মানির বার্লিনের শ্রোফেল্ড এয়ারপোর্ট। নিরাপত্তাকর্মীরা অপেক্ষমান একজন যাত্রীর আচরণে সন্দিগ্ধ হয়ে উঠলেন। কিছু একটা সমস্যা তো আছেই- এ ব্যাপারে তারা নিশ্চিত। 

৪৩ বছর বয়সী ওই ব্যক্তি ইসরায়েলের ফ্লাইট ধরার অপেক্ষায় ছিলেন। তার পেটের দিকটা অস্বাভাবিক ঠেকছিল। নিরাপত্তাকর্মীরা তাকে আটক করে তল্লাশি চালাতেই দেখা যায় তার পেটের সঙ্গে একটি ব্যাগ বাঁধা রয়েছে। ব্যাগ খুলে পাওয়া যায় ৪০ সেন্টিমিটার লম্বা দুর্লভ প্রজাতির একটি জ্যান্ত বোয়া কন্সট্রিক্টর সাপ। এটি লাল লেজওয়ালা বোয়া (রেড টেইল্ড বোয়া) নামেও পরিচিত। ফ্লাইটে সঙ্গে করে এ ধরনের প্রাণী বহনের দরকারি কাগজপত্র দেখাতে না পারায় সাপওয়ালাকে গ্রেপ্তার করা হয়। 

গত ক্রিসমাসের দিনকার এ ঘটনার ভিডিও অনলাইনে এখন ভাইরাল। জার্মানির পোটসড্যাম কাস্টমস জানায়, দুর্লভ প্রজাতির সাপ চোরাচালান চেষ্টার দায়ে ওই ব্যক্তিকে তৎক্ষণাৎ জরিমানা করা হয়েছে। তবে তার নাম পরিচয় প্রকাশ করেনি কর্তৃপক্ষ।

এছাড়া সাপটিকে সংরক্ষণাগারে পাঠানো হয়েছে।

পূর্ণবয়স্ক লাললেজওয়ালা বোয়ার ওজন ১০ থেকে ১৫ কেজি পর্যন্ত হয়। এই সাপ বিষাক্ত নয় তবে অজগরের মতো পেশির চাপে শিকারকে হত্যা করে এবং পুরোটাই গিলে খায়। ইউরোপ-আমেরিকায় বাসাবাড়িতে খাঁচায় পুরে এ ধরনের সাপ পুষে থাকে অনেকেই। জনসত্তা.কম



মন্তব্য