kalerkantho


সতীর্থদের জন্য চা বানিয়েছি, বাসন মেজেছি : মোদি

কালের কণ্ঠ অনলাইন   

২৩ জানুয়ারি, ২০১৯ ২১:৩৬



সতীর্থদের জন্য চা বানিয়েছি, বাসন মেজেছি : মোদি

আলো ঝলমলে দীপাবলির সময় সবাই যখন নানা ধরনের আতসবাজি নিয়ে মেতে থাকতেন, তখন পাঁচ দিনের জন্য লোকালয় ছেড়ে একা হিমালয়ের কোনো জঙ্গলে উধাও হয়ে যেতেন তিনি। সেটাই তার নিয়ম হয়ে উঠেছিল বলে জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

‘হিউম্যানস অব বম্বে’ নামে একটি জনপ্রিয় ফেসবুক পেজে দেওয়া সাক্ষাৎকারে মোদি বলেছেন, হিমালয়ে থাকতে থাকতে অভ্যাসে কিছুটা বদল এনেছিলাম। জীবনের ভারসাম্য বজায় রাখতে প্রতি বছর দীপাবলির পর পাঁচ দিনের জন্য জঙ্গলে চলে যেতাম। এটা বেশি কেউ জানে না। পাঁচ দিন চলার মতো খাবার নিয়ে নিতাম। তখন টেলিভিশন বা ইন্টারনেটের যুগও ছিল না। আমিও ওই সময় চাইতাম না সংবাদপত্র পড়তে বা রেডিও শুনতে। বরং এসব থেকে দূরে থাকতে চাইতাম।

তার সাক্ষাৎকারটি ইতোমধ্যেই প্রকাশিত হয়েছে দু’টি পর্বে। সেখানে তার জীবনের নানা পর্বের কথা সবিস্তারে বলেছেন মোদি। ভাগ করে নিয়েছেন তার জীবনের নানা সময়ের ছবি।

মোদি বলেছেন, হিমালয় থেকে ফিরে এসে মনে হয়েছিল সমাজ সেবা করেই কাটিয়ে দেব জীবনটা। তাই হিমালয় থেকে ফিরে এসেই চলে গিয়েছিলাম আমদাবাদে। বড় শহরে সেটাই আমার প্রথম থাকা। সেখানেই কাকাকে মাঝে-মাঝে ক্যান্টিনের কাজে সাহায্য করতাম।

তিনি আরো বলেন, সেটা করতে করতেই এক দিন, ঘটনাচক্রে আরএসএসের সঙ্গে যুক্ত হয়ে গেলাম। হয়ে পড়লাম পূর্ণ সময়ের প্রচারক। তখনই আমার মানুষের কাছে আসার শুরু। ওই সময় আরএসএসের অফিসে সতীর্থদের জন্য চা বানিয়েছি, বাসন মেজেছি।



মন্তব্য