kalerkantho


ট্রায়াসিক যুগে ছিল ২০ হাজার পাউন্ডের 'রাইনো হাতি'

কালের কণ্ঠ অনলাইন   

৪ ডিসেম্বর, ২০১৮ ১৩:৫২



ট্রায়াসিক যুগে ছিল ২০ হাজার পাউন্ডের 'রাইনো হাতি'

বিজ্ঞানীরা একটি বিশাল স্তন্যপায়ী সরীসৃপের মতো প্রাণির জীবাশ্ম আবিষ্কার করেছেন ২১০ মিলিয়ন বছর আগে পৃথিবীতে যাদের বিচরণ ছিল।

৯ হাজার কেজি (১৯ হাজার ৮৪১ পাউন্ড) ওজনের চার পা বিশিষ্ট এই প্রাণির অস্তিত্ব ছিল ট্রায়াসিক যুগে (ট্রায়াসিক যুগ এর ব্যাপ্তি ধরা হয় আজ থেকে ২৫ কোটি ২১ লক্ষ বছর আগে থেকে ২০ কোটি ১৩ লক্ষ বছর আগে পর্যন্ত)।

জীবাশ্মগুলো এমন প্রাণির যা দৈত্যাকার তৃণভোজী হিসেবে সর্বশেষ পরিচিত প্রাণিগুলোর মধ্যে একটি। স্তন্যপায়ী প্রাণিদের পূর্বপুরুষ এই প্রাণি ডাইনোসরদের প্রায় সমযুগের বলে মনে করা হয়।

প্রভাবশালী বিজ্ঞান জার্নালে প্রকাশিত সুইডিশ এবং পোলিশ জীবাশ্মবিদরা জানান, খননের মাধ্যমে পাওয়া জীবাশ্মগুলো পূর্বে অনাবিষ্কৃত প্রজাতির অন্তর্গত, যাদের নামকরণ করা হয়েছে 'লিসোয়িসিয়া বোজানি' নামে।

লিসোয়িসিয়া বোজানি পরিচিত ডাইসিনোডোন্টস নামে যা প্রাগৈতিহাসিক প্রাণি গোষ্ঠীর অন্তর্ভুক্ত। এই প্রাণি চার পায়ে হাঁটতো এবং তাদের দূরবর্তী পূর্বপুরুষ এবং আজকের পৃথিবীতে বসবাসরত স্তন্যপায়ী প্রাণিদের (মানুষসহ) অনেক বৈশিষ্ট্য ধারণ করতো।

পূর্বে এটি বিশ্বাস করা হতো যে, ডাইসিনোডোন্ট গ্রুপটি প্রায় ২৫ মিলিয়ন বছর আগে আবির্ভূত হয়েছিল এবং ট্রায়াসিক যুগের শেষ দিকে (প্রায় ২২ মিলিয়ন বছর আগে) মরতে শুরু করে যখন পৃথিবীতে ডাইনোসর প্রভাবশালী হয়ে উঠতে শুরু করে।

তবে নতুন আবিষ্কৃত এই জীবাশ্মগুলো ২১০ থেকে ২০৫ মিলিয়ন বছর আগের বলে নির্ধারণ করতে সক্ষম হয়েছেন বিশেষজ্ঞ দলটি। এগুলো পূর্বে আবিষ্কৃত ডাইসিনোডোন্ট প্রজাতিরও ১০ মিলিয়ন বছর আগের।

জীবাশ্মগুলোর ওজন প্রায় ৯ হাজার কেজি এবং ৪.৫ মিটার লম্বা আর উচ্চতা ২.৫ মিটার। 

সূত্র : ফক্স নিউজ 



মন্তব্য