kalerkantho


মডেলের পা কোথায়?

কালের কণ্ঠ অনলাইন   

৩ ডিসেম্বর, ২০১৮ ১৯:০৬



মডেলের পা কোথায়?

রাশিয়ার সুপার মডেল নাতালিয়া ভদিয়ানোভা সম্প্রতি ইনস্টাগ্রামে একটি ছবি পোস্ট করেন। সেই ছবি এতটাই রহস্যময়, যে তা নিয়ে ধন্ধে পড়ে গেছেন তার হাজার হাজার অনুসারী।

সেই ছবিতে গোলাপি রঙের জাম্পার পরে আছেন তিনি। কিন্তু সেই ছবিতে দেখা যাচ্ছে না তার পা। ছবিটি দেখে মনে হচ্ছে, নাতালিয়া যেন হাওয়ায় ভাসছেন।

দিন কয়েক আগে ওই ছবিটি পোস্ট করেছিলেন তিনি। ইতিমধ্যেই ছবিটি ভাইরাল। ৩৬ হাজারেরও বেশি লাইকের পাশাপাশি কমেন্টের বন্যা বয়ে গেছে সেই রহস্যময় ছবিতে।

কমেন্টে সকলের কৌতূহল একটি বিষয় নিয়ে। তা হলো নাতালিয়ার পা কোথায়? অপটিক্যাল ইলিউশন বা দৃষ্টি বিভ্রমের ফলেই নাকি ছবিটিকে এরকম দেখাচ্ছে বলে কমেন্টে দাবি করেছেন একজন।

তিনি তার দাবির সপক্ষে কিছু যুক্তিও দেখিয়েছেন। নাতালিয়ার পোস্টে কমেন্ট করা ওই ব্যক্তি বলেছেন, দু’টি দরজায় আয়না থাকলে তা থেকে সৃষ্ট কোণের জন্য এ রকম ইফেক্ট তৈরি হয়।

ছবি থেকে উদাহরণ দিয়ে তিনি আরো বলেছেন, দেখুন ছবিতে নাতালিয়ার কোমরের উপর রাখা হাতের মাত্র একটি আঙুল দেখা যাচ্ছে। কাঁধের একদিকের অংশ অতিরিক্ত চওড়া লাগছে। সেজন্যই আমরা নাতালিয়ার পা দেখতে পাচ্ছি না।

কেউ কেউ ছবিটি ফটোশপের কারসাজি বলে অভিযোগ করলেও, অনেকেই সেই যুক্তি মানতে নারাজ।

এক ব্যক্তি দাবি করেছেন, আয়নার কেরামতিতেই ছবিটি এ করম দেখাচ্ছে। ওই ব্যক্তির ব্যাখ্যা অনুযায়ী, নাতালিয়ার বাম পা চেয়ারের রঙের সঙ্গে মিশে গেছে। আর ডান পা পাশাপাশি থাকা দু‘টি আয়নার সংযুক্তিস্থলে যে কোণের সৃষ্টি হয়েছে, তার জেরে বিকৃত হয়েছে। সেজন্যই নাকি নাতালিয়ার পা দেখা যাচ্ছে না।

তবে ঠিক কী কারণেই এমনটা হয়েছে, তা পরিষ্কারভাবে সামনে আসেনি। তাই এ ছবি নিয়ে চর্চা যে আরো কিছুদিন চলবে, তা নিশ্চিতভাবে বলা যায়।



মন্তব্য