kalerkantho


১৪০ বছর বেঁচে থাকে এই প্রাণী

কালের কণ্ঠ অনলাইন   

১ ডিসেম্বর, ২০১৮ ১৯:৪১



১৪০ বছর বেঁচে থাকে এই প্রাণী

এই প্রাণীটির নাম ‘গুইডাক’। যুক্তরাষ্ট্রের উপজাতির ভাষায় এই প্রাণীটির নামকরণ করা হয়েছে। আসলে এটি এক ধরনের সামুদ্রিক ঝিনুক।

তার খোলস অংশটি সাধারণত ৬ ইঞ্চি থেকে ৮ ইঞ্চি লম্বা হয়। কিন্তু মাংসল শরীরটি বেরিয়ে থাকে লম্বা হয়ে। মোটামুটিভাবে সাড়ে ৩ ফুটের কাছাকাছি দীর্ঘ হয় এই অংশটি। তবে সাড়ে ৬ ফুট দীর্ঘ গুইডাকও মাঝে মাঝে দেখা যায়।

এই ঝিনুক খাবার হিসেবেও বেশ সুস্বাদু। মূলত যুক্তরাষ্ট্র সন্নিহিত নোনা জলে এই ঝিনুক মিললেও, চীন বা কোরিয়ার মতো দেশে খাবার হিসেবে এর বিপুল চাহিদা।

মজার বিষয় হলো, এমন ধারণাও চালু রয়েছে যে এই ঝিনুক খেলে নাকি পৌরুষ বাড়ে বিপুল হারে। বিশেষজ্ঞরা বলছেন, গুইডাকের দেহের গড়নের কারণেই এমন ধারণা প্রচলিত রয়েছে।

এই ঝিনুক বলবর্ধক হিসেবে বিস্ময়কর কি না, তা নিয়ে বিতর্ক থাকলেও এদের দীর্ঘ আয়ু বিস্ময়কর। গড়পড়তা একশ ৪০ থেকে দেড়শ বছর বাঁচে এই ঝিনুক। এই জীবনকালের মধ্যে পাঁচশ কোটি ডিম পাড়ে একটি স্ত্রী গুইডাক।

তবু গুইডাকের ভবিষ্যত কিন্তু বিপন্ন। চীন ও  যুক্তরাষ্ট্রের বাণিজ্যের টানাপোড়েনে সম্প্রতি বিশেষ গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে প্রাণীটি। আগামী দিনে চীনকে আদৌ কতটা বাজার হিসেবে ব্যবহার করতে পারবে যুক্তরাষ্ট্র, তা নিয়ে দেখা দিয়েছে প্রশ্ন।



মন্তব্য