kalerkantho


কফির স্বাদ তিতা, তবু কেন মানুষ পান করে?

কালের কণ্ঠ অনলাইন   

১৮ নভেম্বর, ২০১৮ ১১:৫৭



কফির স্বাদ তিতা, তবু কেন মানুষ পান করে?

আপনি যতই কফি প্রেমিক হন না কেন, কফির স্বাদ যে তিতা তা তো অস্বীকার করতে পারবেন না। গবেষণায় দেখা গেছে, ক্যাফেইনের তিক্ত স্বাদে যারা বেশি সংবেদনশীল তারাই সবচেয়ে বেশি কফি পান করে। কিন্তু কেন তারা কফির স্বাদ পছন্দ করেন?

গবেষণার প্রধান গবেষক মেরিলিন করনেলিস বলেন, 'যারা ক্যাফেইনের তিক্ত স্বাদে সংবেদনশীল, তাদের কম কফি পান করার কথা। আমাদের গবেষণা বলছে তা বিপরীত। গবেষণার ফলে দেখা গেছে, তিক্ত স্বাদের ব্যাপারে সংবেদনশীল কফি ভোক্তারা তিক্ত স্বাদ বা সিএফআই শনাক্ত করতে সক্ষম হওয়ায় তারা বিষয়টিকে ইতিবাচক শক্তিবৃদ্ধি বিবেচনা করে কফি পান করেন।

অন্য দিকে, যাদের কফির তিক্ততা বিশেষ করে ক্যাফেইনের স্বতন্ত্র তিক্ত গন্ধ স্বাদ নেওয়ার  ক্ষমতা রয়েছে, তারা এর সঙ্গে ভালো জিনিসগুলি যুক্ত করা শেখে। সায়েন্টিফিক রিপোর্ট জার্নালে গবেষণার ফল প্রকাশিত হয়।

গবেষণায় দেখা গেছে, যারা কুইনাইন এবং পিআরওপি এবং ফুলকপি বা বাঁধাকপির তিক্ত স্বাদের ব্যাপারে সংবেদনশীল তারা কফি এড়িয়ে যায়। অ্যালকোহলের জন্য যারা পিআরওপি'র তিক্ততার ব্যাপারে বেশি সংবেদনশীল তারা অনেকেই মদ খাওয়া কমিয়ে এনেছেন বিশেষ করে রেড ওয়াইন। এগুলো অনেকটা জেনেটিক ব্যাপারও।

করনেলিস বলেন, 'স্বাদ নিয়ে দীর্ঘদিন ধরে গবেষণা কাজ পরিচালিত হয়ে আসছে। তবে আমরা এর সম্পূর্ণ বৈজ্ঞানিক ব্যাপারগুলো জানি না। স্বাদ ইন্দ্রিয়গুলোর মধ্যে একটি। আমরা এটি জীববিজ্ঞানের দৃষ্টিকোণ থেকে বুঝতে চাই।' 

সূত্র : ডেকান ক্রনিকল 



মন্তব্য