kalerkantho


সবিশেষ

‘সুপার আর্থ’ নিয়ে বিজ্ঞানীদের উত্তেজনা!

কালের কণ্ঠ অনলাইন   

১৭ নভেম্বর, ২০১৮ ১২:৩৪



‘সুপার আর্থ’ নিয়ে বিজ্ঞানীদের উত্তেজনা!

সন্ধান মিলল আমাদের আরো একটি প্রতিবেশী গ্রহের। মহাশূন্যে সূর্যের নিকটতম নক্ষত্রের চারপাশে ঘোরা এই গ্রহ পৃথিবী থেকে মাত্র ছয় আলোকবর্ষ দূরে অবস্থিত। সৌরজগতের বাইরে পৃথিবীর দ্বিতীয় নিকটতম গ্রহ এই সুপার আর্থ।

বিজ্ঞানীরা জানিয়েছেন, লাল রঙের এই বামনাকৃতি গ্রহটির ওজন পৃথিবীর তুলনায় অন্তত ৩.২ গুণ বেশি। বৈজ্ঞানিক মহলে বার্নার্ড স্টার বি নামে পরিচিত এই গ্রহ তার নক্ষত্রের চারপাশে একবার ঘুরতে ২৩৩ দিন সময় নেয়। পৃথিবী থেকে সূর্যের যা দূরত্ব, তার থেকে নিজের নক্ষত্রের অনেক কাছে অবস্থিত এই সুপার আর্থ। তবে পৃথিবী সূর্যের কাছ থেকে যে পরিমাণ শক্তি পায়, তার ২ শতাংশেরও কম পায় এই গ্রহ।

সুপার আর্থ নিয়ে বিজ্ঞানীরা উত্তেজিত হলেও সেখানে প্রাণের অস্তিত্ব যে অসম্ভব তা মেনে নিয়েছেন তাঁরা। কারণ এই গ্রহের তাপমাত্রা। ক্যাটালোনিয়ার ইনস্টিটিউট অফ স্পেস স্টাডিজের গবেষক ইগনাস রিবাস জানিয়েছেন, সুপার আর্থের তাপমাত্রা -১৭০ ডিগ্রি সেলসিয়াস। ফলে জল ও গ্যাস সবই এখানে ঘনীভূত অবস্থায় আছে। প্রায় ২০ বছর ধরে ডপলার এফেক্ট নামে বিশেষ ধরনের প্রযুক্তি ও যন্ত্রপাতির সাহায্যে বার্নার্ড স্টার গ্রহের সন্ধান পেয়েছেন বিজ্ঞানীরা। এই নক্ষত্র ঘণ্টায় পাঁচ লাখ কিলোমিটার বেগে চলছে, যা মহাকাশে এ পর্যন্ত আবিষ্কৃত সব বস্তুর থেকে দ্রুততম। স্প্যানিশ ন্যাশনাল রিসার্চ কাউন্সিলের গবেষক ইগনাসি রিবাস বলেন, ‘খুব সাবধানে পর্যবেক্ষণ করে আমরা ৯৯ শতাংশ নিশ্চিত, ওই স্থানে একটি গ্রহ আছে। তবে এখনো অনেক পর্যবেক্ষণ বাকি আছে।’

সূত্র : এই সময়। 



মন্তব্য