kalerkantho


৪০ হাজার বছরের পুরনো গুহাচিত্র

কালের কণ্ঠ অনলাইন   

১১ নভেম্বর, ২০১৮ ১৩:৩৭



৪০ হাজার বছরের পুরনো গুহাচিত্র

ইন্দোনেশিয়ার একটি গুহায় পাওয়া চিত্রকর্মকে শরীরী কাঠামোয় আঁকা এ যাবৎকালের সবচেয়ে প্রাচীন বলে জানা গেছে। ছবিটির বয়স ৪০ হাজার বছর। একটি প্রাণিকে উপজীব্য করে আঁকা এটি। নতুন এক গবেষণায় এসব তথ্য প্রকাশ করা হয়েছে।

মালয় দ্বীপপুঞ্জের একটি বড় দ্বীপ বর্নিওর একটি গুহায় কয়েক দশক আগে কয়েক হাজার শিল্পকর্ম আবিষ্কৃত হয়। ছবিটি এসব শিল্পকর্মের একটি। ছবিটিতে উপস্থাপিত শরীরী কাঠামোটি ওই অঞ্চলের একটি প্রাণির।

কেবল ইউরেনিয়াম সিরিজ বিশ্লেষণ নামের প্রযুক্তি ব্যবহার করে গবেষকরা অবশেষে ছবিটি চিত্রিত করার সময় নির্ধারণ করতে সক্ষম হয়েছেন। এ ছাড়া ইউরোপের বাইরেও যে গুহাচিত্র রয়েছে এসব চিত্রকর্ম আবিষ্কারের মধ্য দিয়ে তার প্রমাণ মেলে। 

গবেষক ম্যাক্সিম আউবার্ট বার্তা সংস্থা এএফপিকে বলেন, 'চিত্রকর্মটি আবিষ্কারের মধ্য দিয়ে আমরা দেখতে পাচ্ছি যে এশিয়া ও ইউরোপে একই সময় শরীরী কাঠামোর চিত্রকর্ম বিকশিত হয়েছিল।

২০১৪ সালে গবেষকরা ইন্দোনেশিয়ার সুলাভেসি দ্বীপের গুহায় পাওয়া ফিগারেটিভ চিত্রকর্মগুলো ৩৫ হাজার বছর আগের বলে চিহ্নিত করেছিলেন। কিন্তু গবেষক ম্যাক্সিম আউবার্ট এবং তাঁর দল চিত্রকর্মগুলো তারও পাঁচ হাজার বছর আগের বলে জানিয়েছে। 

অস্ট্রেলিয়ার গ্রিফিথ বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক আউবার্ট ছবিগুলোর সময় নির্ধারণের জন্য  দূরবর্তী ওই দুর্গম গুহায় একটি দলের সঙ্গে কাজ করেছিলেন।

গত বুধবার ন্যাচার জার্নালে গবেষণার ফল প্রকাশ করা হয়।

স্টেনসিলের ছাপ দেওয়া চিত্রকর্মগুলো প্রাণির লাল রঙে উপস্থাপিত প্রতিচিত্র, বেশিরভাগই স্থানীয় গবাদি পশুর। শিল্পকর্মগুলো লাইন আর বিন্দু দিয়ে সম্পন্ন।  সাথে একই রঙের ছোট্ট লাঠির মতো চিকন মানুষের শরীরী কাঠামো। এ ছাড়া ছবিতে নৌকা এবং জ্যামিতিক নকশার সমাবেশ। 

সূত্র : এনডিটিভি 



মন্তব্য