kalerkantho


ব্লেনহেম প্যালেসে রহস্যময় কক্ষের সন্ধান

কালের কণ্ঠ অনলাইন   

৭ নভেম্বর, ২০১৮ ১৪:২৩



ব্লেনহেম প্যালেসে রহস্যময় কক্ষের সন্ধান

যুক্তরাজ্যের ওয়েস্ট অক্সফোর্ডশায়ারে অবস্থিত ব্লেনহেম প্যালেসে সন্ধান মিলেছে কয়েকটি গোপন রহস্যময় কক্ষের।

প্রাসাদটি নির্মাণের প্রায় তিন শ বছর পর এসব গোপন কক্ষের বিষয়টি প্রকাশ পেয়েছে। এই প্রাসাদেই জন্মগ্রহণ করেন দেশটির সাবেক প্রধানমন্ত্রী উইনস্টন চার্চিল।

কক্ষগুলোর দেখা মিলেছে প্রাসাদ প্রাঙ্গণে অবস্থিত গ্র্যান্ড ব্রিজের মধ্যে 'হারিয়ে যাওয়া' মেঝেতে। প্রাসাদের চারদিকে লেক তৈরি হলে পানির স্তর ওপরে উঠে যায়। এ সময় কক্ষগুলো জলমগ্ন হয়ে পড়ে। সম্প্রতি লেক ড্রেজিংয়ের সময় কক্ষগুলি উন্মোচিত হয়েছে।

কক্ষগুলো পরিদর্শনে আসা বিশেষজ্ঞরা সেখানকার দেয়ালে ১৭৬০-এর দশকে আঁকা ছবি দেখতে পান। এ ছাড়া একটি রহস্যময় সুড়ঙ্গও পাওয়া যায় সেখানে। সন্ধান মেলে একটি নৌকার। নৌকাটি ১৯৫০-এর দশকের আগের বলে মনে করা হচ্ছে যা ঘাস বা নলখাগড়া কাটার জন্য ব্যবহৃত হতো। 

ব্লেনহেম'র হেড অব এস্টেটস রয় কক্স বলেন, 'গ্র্যান্ড ব্রিজ প্রাসাদের সবচেয়ে আকর্ষণীয় স্থাপনাগুলোর একটি। আমরা বর্তমানে এখানে মেজর রেসটোরেশন প্রজেক্ট'র অংশ হিসেবে পুরোপুরি অভ্যন্তরীণ থ্রিডি জরিপ পরিচালনা করছি।' 

রয় কক্স আরো বলেন, 'ইতিমধ্যে অনেকগুলো কক্ষ এবং বের হওয়ার পথ উন্মোচন করা হয়েছে, যার মধ্যে মূল প্লাস্টারওয়ার্ক, সিঁড়ি এবং সম্ভাব্য রান্নাঘর রয়েছে।'

১৭০৮ সালে স্থপতি ও নাট্যকার জন ভ্যানবার্গ এই অলংকৃত ব্রিজটির নকশা করেন। সেতুটির ভেতর ৩০টিরও বেশি কক্ষ নির্মাণ করা হয় যাতে এখানে বসবাস করা যায়।

যদিও এমন কোনো নিদর্শন নেই যে সেতুটির ভেতর অবস্থিত ওই ঘরগুলোতে কখনো কেউ বসবাস করেছে। তবে কয়েকটি কক্ষে ফায়ারপ্লেস ও চিমনি রয়েছে। কাঠামোর মধ্যে একটি খিলানযুক্ত বড় প্লাস্টার করা ঘর রয়েছে। ঘরটি একটি থিয়েটারের অনুরূপ।

ডিউকস অব মার্লবরোর বাসস্থান হিসেবে নির্মিত ব্লেনহেম প্যালেস ইউনেস্কো স্বীকৃত বিশ্ব ঐতিহ্য। গ্র্যান্ড ব্রিজের ওপর দাঁড়ালে লেকজুড়ে যে মনোরম দৃশ্য দৃশ্যমান হয় তাকে ইংল্যান্ডের সেরা সৌন্দর্যময় হিসেবে উল্লেখ করেছিলেন উইনস্টন চার্চিলের বাবা লর্ড র‍্যানডলফ চার্চিল। 

সূত্র : ফক্স নিউজ 



মন্তব্য