kalerkantho


মহাকাশে নতুন গ্যালাক্সির হাসিমুখ

কালের কণ্ঠ অনলাইন   

৬ নভেম্বর, ২০১৮ ১৩:৪৩



মহাকাশে নতুন গ্যালাক্সির হাসিমুখ

মহাকাশে পৃথিবীর মধ্যাকর্ষণের আয়ত্তে ভাসমান দূরবীক্ষণ যন্ত্র হাবল স্পেস টেলিস্কোপ (এইচএসটি) নতুন গ্যালাক্সির ছবি ধারণ করেছে। ইউএস স্পেস এজেন্সি এ তথ্য জানিয়েছে। 

গত শনিবার যন্ত্রটি এর ইনস্টাগ্রামে নতুন ছায়াপথের ছবি পোস্ট করেছে। তাতে দেখা যায়, মানুষের একটি মুখের প্রতিচিত্রে ছায়াপথের ছবিটি। আলোর একটি বৃত্তচাপের ওপর দুই হলুদ বৃত্ত। চূড়ান্তভাবে যা একটি হাসিখুশি মুখের অবয়বের পেইন্টিং বলে মনে হয়।

নাসা বিষয়টি ব্যাখ্যা করেছে এভাবে, হাবল ক্যামেরার অভিনব রেজুলেশন ব্যবহার করে যন্ত্রটি ছায়াপথের গঠন শনাক্ত ও এর ছবি ধারণ করতে সক্ষম হয়েছে। ন্যাশনাল অ্যারোনটিক্স অ্যান্ড স্পেস অ্যাডমিনিস্ট্রেশন জানিয়েছে, আলোর বৃত্তচাপটি এমন একটি গ্যালাক্সি যার আকার মহাকর্ষের উৎস অতিক্রম করার ফলে বিকৃত ও প্রসারিত হয়েছে। 

হাবল স্পেস দূরবীক্ষণ (এইচএসটি) হলো একটি স্পেস দূরবীক্ষণ যা ১৯৯০ সালে পৃথিবীর কক্ষপথের মধ্যে  চালু করা হয়। এইচএসটি জ্যোতির্বিজ্ঞানী এডউইন হাবলের নামে এর নামকরণ করা হয়।

চলতি বছরের অক্টোবরের প্রথম সপ্তাহে যন্ত্রটির তিনটি জাইরোস্কোপ (বিশেষ ডিভাইস) অচল হয়ে যাওয়ার পর ২৬ অক্টোবর পুনরায় এর স্বাভাবিক কাজে ফিরে আসে। গত ২৮ বছর ধরে এটি মহাবিশ্বে ঘূর্ণমান বস্তুর পর্যবেক্ষণ ও ছবি তোলার কাজে নিয়োজিত। 

সূত্র : এনডিটিভি 

 



মন্তব্য