kalerkantho


এবার রব-কামালের সঙ্গে তসলিমার ফটোশপ করা ছবি!

কালের কণ্ঠ অনলাইন   

২৩ অক্টোবর, ২০১৮ ২১:২২



এবার রব-কামালের সঙ্গে তসলিমার ফটোশপ করা ছবি!

বামে আসল ছবি; ডানে ফটোশপ করে বসানো তসলিমা নাসরিনের ছবি।

ব্যারিস্টার মইনুল-মাসুদা ভাট্টি ইস্যুতে দুদিন আগে সোশ্যাল সাইট ফেসবুকে একটি স্ট্যাটাস দিয়েছিলেন তসলিমা নাসরিন। তিনি মাসুদা ভাট্টিকে 'চরিত্রহীন' আখ্যা দেন এবং এটা বলার কারণও ব্যখ্যা করেন। এরপর থেকেই একটা ছবি ইন্টারনেটে ছড়িয়ে পড়েছে, যাতে দেখা যাচ্ছে জেডিসি সভাপতি আসম আব্দুর রব এবং গণফোরাম সভাপতি ড. কামাল হোসেনদের সঙ্গে তসলিমা নাসরিন! 

মূল ছবি।

নির্বাসিত এই প্রখ্যাত নারীবাদী লেখিকা বহু বছর ধরে দেশের বাইরে আছেন। তার সঙ্গে ঢাকায় এই দুই নেতার সাক্ষাত হলো কীভাবে; তাছাড়া তসলিমার সঙ্গে বিপরীত মতের দুই নেতা এক হলেন কীভাবে- সেটা নিয়ে দুদিন ধরেই জল্পনা চলছিল সোশ্যাল সাইটে। অবশেষে অনুসন্ধানে জানা গেল, ভাইরাল হয়ে যাওয়া ছবিটিই আসলে ভুয়া! সেখানে তসলিমার ছবি ফটোশপ করে বসানো হয়েছে! 

ফটোশপ করে বসানো তসলিমা নাসরিনের ছবি।

আসলে গত ১৩ অক্টোবর গণফোরাম সভাপতি ড. কামাল হোসেন নেতৃত্বাধীন জাতীয় ঐক্য প্রক্রিয়া প্লাটফর্মের একটি বৈঠকের ছবিতে ফটোশপ করে বসানো হয়েছে তসলিমার মাথা। যার মাথায় তসলিমার মাথা বসানো হয়েছে সেটা আসলে জাতীয় সমাজতান্ত্রিক দল- জেএসডি সভাপতি আ স ম আবদুর রবের স্ত্রী তথা জেএসডির সহ-সভাপতি তানিয়া রবের ছবি। 

গণমাধ্যমে প্রকাশিত আসল ছবি

আসল ছবিটি চলতি মাসেই বেশ কিছু পত্রিকায় ছাপা হয়েছিল। ইন্টারনেটে ইমেজ সার্চ করলেও আসল ছবিটি চলে আসে। মাসুদা ভাট্টির বিরুদ্ধে লেখালেখি করায় তসলিমাকে নিয়ে গত দুইদিন ধরে এই গুজব রটিয়ে যাচ্ছে একটি মহল। অনেকেই কিছু না ভেবেই, কোনো বিচার-বিশ্লেষণ না করেই সেই ছবি শেয়ার দিয়ে যাচ্ছে। এর আগেও এদেশে ফটোশপ করা ছবি নিয়ে হুজুগে মেতেছে মানুষ। গণজাগরণ মঞ্চের আন্দোলনের সময় সাঈদীর চাঁদে যাওয়ার ছবি কিংবা পবিত্র কাবাঘরের গিলাফ পরিবর্তনের ছবিকে ভিন্নখাতে চালানোর ইতিহাস এদেশের কুচক্রী মহল তৈরি করেছে। 

গণমাধ্যমে প্রকাশিত আসল ছবি



মন্তব্য