kalerkantho


রাতভর ঘুমালে পুরস্কার মেলে

কালের কণ্ঠ অনলাইন   

২২ অক্টোবর, ২০১৮ ১৭:১০



রাতভর ঘুমালে পুরস্কার মেলে

কাজুহিকো মারিয়ামা পণ করেছেন এটা বিশ্বাস করাতে যে, ভালোভাবে বিশ্রাম নেয় এমন কর্মচারী ব্যবসার জন্য ভালো।

যে কর্মচারী সপ্তাহের পাঁচ দিনে অন্তত ছয় ঘণ্টা ঘুমান, জাপানে বিয়ে নিয়ে কাজ করছে এমন সংগঠন ক্রেইজি ইনক. ওই  কর্মচারীকে পুরস্কার হিসেবে প্রদান করছে বিশেষ পয়েন্ট। কম্পানিটির ক্যাফেটারিয়ায় প্রতিবছর ৬৪ হাজার ইয়েন (৫৭০ ডলার) মূল্যের খাবারের সঙ্গে পয়েন্টগুলি বিনিময় করা যাবে।

দেশটিতে ম্যাট্রেস প্রস্তুতকারক প্রতিষ্ঠান এয়ারওয়েভ ইনক. তাদের নিজস্ব অ্যাপ ব্যবহার করে ঘুমের বিষয়টি পর্যবেক্ষণ করবে। ২০ বছরের বেশি বয়সী শতকরা ৯২ ভাগ জাপানি মনে করেন তারা যথেষ্ট ঘুমাচ্ছেন না। স্বাস্থ্য পণ্য প্রস্তুতকারক ফুজি রায়োকির এক জরিপে এ তথ্য উঠে এসেছে।

জাপানে কম বিশ্রাম নিয়ে কম্পানির ভালোর জন্য বেশি শ্রম দেওয়ার দীর্ঘদিনের রীতিকে মহৎ ত্যাগ হিসেবে বিবেচনা করেন কর্মচারীরা। তবে 'ডেথ-ফ্রম-ওভারওয়ার্ক' বা বাড়তি শ্রমজনিত কারণে মৃত্যুর জন্য দেশটির দুর্নামও রয়েছে। এ অবস্থায় মারিয়ামার মতে, রাতভর বিশ্রাম নিয়ে সকালে অফিসে এসে ভালো কাজ উপহার দিতে পারবে, বিনিময়ে তারা পাবে সুখি জীবন। 

মারিয়ামা বলেন, 'শ্রমিকদের অধিকার রক্ষা করতে হবে, অন্যথায় দেশ নিজেই দুর্বল হয়ে যাবে।' ঘুমের ব্যাপারে উৎসাহ প্রদান ছাড়াও, ক্রেজি আরো ভালো পুষ্টি, ব্যায়াম এবং অফিসের ইতিবাচক পরিবেশ সৃষ্টির বিষয় নিয়ে কাজ করছে।

মারিয়ামা বলেন, "আমার লক্ষ্য এক মিলিয়ন কর্মচারীর কাছে এই সুবিধা পৌঁছে দেওয়া। আমি এমন কিছু করতে চাই যা দেখে অন্যরা ভাববে আমি পাগল।' 

সূত্র: হিন্দুস্তান টাইমস



মন্তব্য