kalerkantho


দেবতার হাতুড়ি 'থর হ্যামার' মিলল আইসল্যান্ডে!

কালের কণ্ঠ অনলাইন   

২১ অক্টোবর, ২০১৮ ১২:২৪



দেবতার হাতুড়ি 'থর হ্যামার' মিলল আইসল্যান্ডে!

আইসল্যান্ডে একটি বিরল হাতুড়ি আবিষ্কৃত হয়েছে বলে দাবি করেছেন একদল প্রত্নতাত্ত্বিক। এক ফেসবুক পোস্টে ওই প্রত্নতাত্ত্বিকরা জানিয়েছেন, দক্ষিণ আইসল্যান্ডের জোসসারদালুর নামের একটি জায়গায় বেলেপাথরের হাতুড়িটি পাওয়া যায়।

আইসল্যান্ড ম্যাগাজিনে বলা হয়েছে, হাতুড়িটির হাতলের প্রথম অংশ ভাঙা। এটি বেলে পাথরের প্রথম দিককার এবং 'থোর হ্যামার' বা স্ক্যান্ডিনেভীয় অঞ্চলের প্রচলিত মিথ অনুযায়ী ওই অঞ্চলের 'ঝড়ের দেবতার ব্যবহৃত হাতুড়ি' হিসেবে উল্লেখ করেছে ম্যাগাজিনটি।

যে স্থানটিতে হাতুড়িটি পাওয়া গেছে সেটি প্রত্নতাত্ত্বিকদের দেখিয়ে দেন স্থানীয় এক অধিবাসী। এর আগে স্থানটি অনাবিষ্কৃত ছিল।

সম্প্রচার কেন্দ্র আরইউভি'র উদ্ধৃতি দিয়ে আইসল্যান্ড ম্যাগাজিনে আরো বলা হয়েছে, স্থানটি বাল্টিক সাগরের উপকূলে অবস্থিত। এটি এক সময় দস্যুদের খামার বাড়ি হিসেবে পরিচিত ছিল। 

'থোর হ্যামার' ছাড়াও ওই স্থানে আরো যা যা পাওয়া গেছে সেগুলো হলো ধারালো অস্ত্রে শান দেওয়া জিনিস, দুই পাশে তীক্ষ্নাগ্র একটি লোহার কুড়াল এবং একটি আংটা। 

এর আগে বাল্টিক সাগরের একটি দ্বীপে একটি রূপার 'থর হ্যামার' পাওয়া যায়। এ ছাড়া সেখানে পাওয়া যায় কয়েক হাজার বছরের পুরনো মুদ্রা, রিং, মুক্তা এবং ব্রেসলেট। 

তবে 'থর হ্যামার'-ই ওই অঞ্চলে প্রাপ্ত এ যাবৎকালের  সবচেয়ে আকর্ষণীয় প্রত্নতাত্ত্বিক নিদর্শন। এটি আবিষ্কারের জন্য স্থল রাডার প্রযুক্তি ব্যবহার করা হয়েছে বলে উল্লেখ করেছে আইসল্যান্ড ম্যাগাজিন।



মন্তব্য