kalerkantho


বিবিসি বাংলার প্রতিবেদন

#মিটু আন্দোলন কোন দেশে কেমন চলছে? দেখুন গুগল ম্যাপে

কালের কণ্ঠ অনলাইন   

১৬ অক্টোবর, ২০১৮ ১৬:৪১



#মিটু আন্দোলন কোন দেশে কেমন চলছে? দেখুন গুগল ম্যাপে

ছবি : গুগল ম্যাপ

নারীদের যৌন হয়রানির বিরুদ্ধে সারা পৃথিবীতে শুরু হয়েছে '#মিটু' আন্দোলন। এই আন্দোলনকে যদি গুগল ম্যাপে তুলে ধরা হয়, সেটা দেখতে কেমন হবে? গুগল ট্রেন্ডিং ইতোমধ্যে এরকম একটি ম্যাপ তৈরি করেছে। এতে এই মূহুর্তে যে দেশটি এই আন্দোলনের শিখায় জ্বলজ্বল করছে, সেটি ভারত। পুরো ভারত জুড়েই আসলে এই মূহুর্তে লোকে '#মিটু' নিয়ে কথা বলছে, গুগলে '#মিটু' লিখে সার্চ দিচ্ছে।

মার্কিন নারীবাদী কবি মিউরিয়েল রুকেসারের একটি উদ্ধৃতি গুগল ব্যবহার করেছে এই ম্যাপে। 'যদি একজন নারী তার জীবনের সত্য প্রকাশ করে, তাহলে কী ঘটবে? দুনিয়া দুই ভাগ হয়ে যাবে।'

ম্যাপটি দেখে আসলেই মনে হবে '#মিটু' আন্দোলন দুনিয়া জুড়ে সেরকম একটা অবস্থাই তৈরি করেছে। গুগল ট্রেন্ডিং এর '#মিটু রাইজিং' ম্যাপ দেখতে পারেন এই লিংকে ক্লিক করে: https://metoorising.withgoogle.com/ 

ভারতে সবচেয়ে জোরদার #মিটু আন্দোল চলছে। ছবি : গুগল ম্যাপ

বিশ্বের যেসব শহরে এরকম '#মিটু' লিখে গুগলে সবচেয়ে বেশি সার্চ দেয়া হচ্ছে, তার ভিত্তিতেই '#মিটু রাইজিং' নামে এই 'ডেটা ভিসুয়ালাইজেশন ম্যাপ' তৈরি করা হয়েছে। কোন শহরে যত বেশি লোক '#মিটু' লিখে সার্চ দিচ্ছে, সেই শহর ম্যাপে তত বেশি জ্বলজ্বল করছে।

ভারতের পর আর যেসব দেশে '#মিটু' আন্দোলন নিয়ে বেশি কথা হচ্ছে তার মধ্যে আছে যুক্তরাষ্ট্র এবং ইউরোপের বিভিন্ন দেশ।ভারতের বাইরে দক্ষিণ এশিয়ার আর যেসব বড় নগরী ম্যাপে চিহ্নিত করা হয়েছে তার মধ্যে আছে ঢাকা, কাঠমান্ডু, করাচী, রাওয়ালপিন্ডি, লাহোর এবং ইসলামাবাদ।

ভারতের '#মিটু' আন্দোলনকে একটি 'এলিট' বা সমাজের উঁচুতলার নারীদের আন্দোলন হিসেবে বর্ণনা করছিলেন অনেক সমালোচক। কিন্তু ম্যাপে দেখা যাচ্ছে পুরো ভারত জুড়েই গুগল ট্রেন্ডে '#মিটু' আছে শীর্ষে। বড় বড় নগরী তো বটেই, ভারতের নানা প্রান্তের একেবারে ছোট ছোট শহরে পর্যন্ত লোকে গুগলে এটি লিখে সার্চ দিচ্ছে।

'#মিটু রাইজিং' ম্যাপে কোন শহরের ওপর ক্লিক করলে সেই শহরে '#মিটু আন্দোলন' সম্পর্কিত খবরের লিংকগুলো দেখা যায়।



মন্তব্য