kalerkantho


মদ্যপানের কারণে বছরে ৩০ লাখ মানুষের মৃত্যু হচ্ছে

কালের কণ্ঠ অনলাইন   

২২ সেপ্টেম্বর, ২০১৮ ১৪:৩৭



মদ্যপানের কারণে বছরে ৩০ লাখ মানুষের মৃত্যু হচ্ছে

ছবি অনলাইন

বিশ্বে মানুষের যত অস্বাভাবিক মৃত্যু হয় তার মধ্যে একটি বড় অংশ মদ্যপানের কারণে ঘটে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু) সম্প্রতি এক পরিসংখ্যানে জানিয়েছে মদ্যপানের কারণে বছরে ৩০ লাখ মানুষের মৃত্যু হয়। শুধু তাই নয়, বিশ্বে প্রতি ২০টি মৃত্যুর মধ্যে একটিই হচ্ছে এই কারণে।

মদ, বিয়ার, ওয়াইনসহ নানা ধরনের অ্যালকোহলযুক্ত পানীয় পানের ফলে মৃত্যুর এই পরিসংখ্যান জানা গেল সদ্য প্রকাশিত হু’র ‘গ্লোবাল স্ট্যাটাস রিপোর্ট অন অ্যালকোহল অ্যান্ড হেলথ, ২০১৮’ থেকে।

শুধু মদ্যপানের কারণেই যে এত মানুষের মৃত্যু ঘটছে, তা নয়। অ্যালকোহল পানের প্রতিক্রিয়াতেও বহু মানুষের মৃত্যু হয়। পরিসংখ্যানে প্রকাশ, অ্যালকোহলে যত মানুষের মৃত্যু হচ্ছে, তার ২৮ শতাংশের মৃত্যু হচ্ছে অ্যালকোহলযুক্ত ড্রিঙ্কস পান করার পর মারামারি, মারাত্মক ক্ষত, পথ দুর্ঘটনা ইত্যাদি কারণে। এছাড়া ২১ শতাংশের মৃত্যুর কারণ নানা ধরনের পেটের অসুখে। অ্যালকোহলের কারণে আরো ১৯ শতাংশের মৃত্য হয় হার্টের অসুখে। অ্যালকোহলযুক্ত পানীয় সেবনের কারণে বাদবাকি মৃত্যু হয় নানা ধরনের সংক্রামক অসুখ, ক্যান্সার, মানসিক সমস্যা এবং অন্যান্য শারীরিক সমস্যার জন্য।

মদ্যপানের অন্যতম ঝুঁকি অল্পবয়সীদের ক্ষেত্রে। হু জানিয়েছে, বিশ্বে ১৫ থেকে ১৯ বছর বয়সী ছেলেমেয়ে এবং সদ্য প্রাপ্তবয়স্কদের কমপক্ষে চার ভাগের এক ভাগই অ্যালকোহল পান করছে, যা সারা বিশ্বের জন্যই উদ্বেগ সৃষ্টি করেছে।



মন্তব্য