kalerkantho


যে কারণে প্লাস্টিকের স্ট্র নিষিদ্ধ করল ক্যালিফোর্নিয়া

কালের কণ্ঠ অনলাইন   

২২ সেপ্টেম্বর, ২০১৮ ১২:২৯



যে কারণে প্লাস্টিকের স্ট্র নিষিদ্ধ করল ক্যালিফোর্নিয়া

ছবি অনলাইন

মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া রাজ্যের রেস্তোরাঁগুলোতে নিষিদ্ধ করা হয়েছে প্লাস্টিকের স্ট্র ব্যবহার করে পানীয় পরিবেশন। এজন্য  খুব শিগগিরই প্লাস্টিক স্ট্র সরবরাহ করা বন্ধ হতে যাচ্ছে। মূলত পরিবেশের ওপর প্লাস্টিকের প্রভাবের বিষয়টি বিবেচনা করেই এ জিনিসটি নিষিদ্ধ করা হয়েছে।

গত বৃহস্পতিবার ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের পরিবেশ-বান্ধব গভর্নর স্বাক্ষরিত নতুন একটি আইনের আওতায় এটি করা হচ্ছে। তবে রেস্তোরাঁয় খেতে আসা গ্রহকরা স্ট্রর জন্য বিশেষভাবে অনুরোধ জানালে তা পেতে পারে।

প্লাস্টিক বর্জ্য সমস্যা নিয়ে বিশ্বব্যাপী সচেনতা বৃদ্ধির প্রেক্ষাপটে নতুন এ আইন করা হয়েছে ক্যালিফোর্নিয়ায়।

বেশ কয়েক বছর ধরে দেখা যাচ্ছে প্লাস্টিকের বোতল, গ্লাস ও স্ট্রর মতো সামগ্রী সঠিকভাবে রিসাইকল হয় না। এ ধরনের বহু সামগ্রীই শেষ পর্যন্ত সাগরে গিয়ে উপস্থিত হয়। ফলে সাগরের প্রাণীরা এসব প্লাস্টিক খেয়ে ফেলে, যা আদতে আবার সামুদ্রিক মাছ ও অন্যান্য প্রাণীর সঙ্গে আমাদের খাবারে চলে আসে। এক্ষেত্রে স্ট্রর অবদানও কম নয়। এ কারণে পরিবেশবাদীরা স্ট্র নিষিদ্ধ করার দাবি তুলেছিলেন।

গভর্নর জেরি ব্রাউন বলেন, তিনি আশা করছেন যে এ পদক্ষেপ স্ট্রয়ের জন্য অনুরোধ জানানোর আগে গ্রাহকদের এর বিকল্প নিয়ে ভাবতে অনুপ্রাণিত করবে। আগামী বছর থেকে আইনটি কার্যকর করা হবে এবং যুক্তরাষ্ট্রে এটিই এ ধরনের প্রথম পদক্ষেপ।
এক বিবৃতিতে ব্রাউন বলেন, ‘প্লাস্টিক স্ট্র চাওয়া একজন গ্রাহকের ক্ষেত্রে এটি খুবই সামান্য পদক্ষেপ।’

ব্রাউন সতর্ক করে দিয়ে বলেন, যেকোন ধরনের প্লাস্টিক পণ্য ‘আমাদের পৃথিবীর জন্য ক্ষতিকর।’

তিনি বলেন যে প্রতি বছর প্রচুর পরিমাণ প্লাস্টিক সামগ্রী সাগরে ফেলে দেয়ার কারণে সামুদ্রিক প্রাণীর মৃত্যু ঘটছে।

কট্টর পরিবেশবাদী এ গভর্নর আরো বলেন, ‘তবে এটা নিয়ে আমাদের চিন্তা-ভাবনা স্পষ্ট যে একবার ব্যবহার উপযোগী প্লাস্টিক সামগ্রীর উৎপাদন হ্রাস এবং এক পর্যায়ে একেবারে পরিহার করার উপায় আমরা অবশ্যই খুঁজে বের করবো।’ জলবায়ু পরিবর্তন যুদ্ধে তিনি নেতৃত্ব দিয়ে আসছেন।

নতুন এ আইনের আওতায় বছরে সর্বোচ্চ ৩০০ ডলার জরিমানা করার বিধান রয়েছে। তবে তার আগে দুবার সতর্ক করা হবে রেস্টুরেন্টকে।



মন্তব্য