kalerkantho


যুদ্ধের বিভীষিকা ভুলিয়ে দিতে চান আফগান চার্লি চ্যাপলিন

কালের কণ্ঠ অনলাইন   

১৭ সেপ্টেম্বর, ২০১৮ ২২:১৩



যুদ্ধের বিভীষিকা ভুলিয়ে দিতে চান আফগান চার্লি চ্যাপলিন

যুদ্ধের বিভীষিকা দেখে যে মানসিক ক্ষত নিয়ে বেড়ে উঠছে আফগান তরুণ প্রজন্ম তা থেকে তাদের মুক্তি দিতে সেখানে হাজির এক নতুন চার্লি চ্যাপলিন। মানুষকে অভিনয় দেখিয়ে আনন্দ দেওয়াই কাজ এই অভিনেতার। তার নাম করিম আসির। চার্লি চ্যাপলিনের মতোই অভিনয় করে ইতোমধ্যে আফগান চার্লি চ্যাপলিন হিসেবে পরিচিতি পেয়েছেন তিনি।

১৯৭৭ সালে মৃত্যুবরণ করেন প্রখ্যাত ব্রিটিশ কৌতুক অভিনেতা স্যার চার্লি স্পেনসার চ্যাপলিন। তার মতো করেই অভিনয় করার চেষ্টা করেন করিম আসির। জন্ম আফগানিস্তানে হলেও ১৯৯৬ সালে সীমান্ত পাড়ি দিয়ে ইরানে চলে যান করিম আসির।

সেখানে গিয়ে টিভিতে চার্লি চ্যাপলিনের অভিনয় দেখে মুগ্ধ হন। এরপর স্বপ্ন দেখেন নিজভূমিতে ফিরে আসবেন এবং অভিনয় করে আফগানদের আনন্দ দেবেন। শুরু করেন অভিনয় জীবন। আফগান জঙ্গিদের নানা হুমকির মধ্যেও নিজের এই কাজ চালিয়ে যান।

আসির বলেন, এই বিষয়টিতে আমার পরিবারের সমর্থন ছিল না। আমি মূলত পার্ক, এতিমখানা, ব্যক্তিগত অনুষ্ঠান ও আন্তর্জাতিক সাহায্য সংস্থা আয়োজিত দাতব্য অনুষ্ঠানগুলোতে অভিনয় করি।’

তিনি আরও বলেন, ‘আনন্দের মধ্য দিয়ে আফগানদের মন হাসিতে ভরিয়ে দিতে চাই। আমার এই কাজকে অনৈসলামিক দাবি করে জঙ্গিরা হত্যার হুমকি দিয়েছে।’

আসিরের অভিনয় এরই মধ্যে নজর কেড়েছে অনেকের মনে। আসির বলেন, যুদ্ধে বিপর্যস্ত আফগানদের মুখে হাসি ফোটানো আমার মূল কাজ। আমার কাছে এটি আসলেই বিশেষ কিছু।



মন্তব্য