kalerkantho


নিষিদ্ধের তালিকায় রয়েছে বাংলাদেশ

সমকামিতা অপরাধ যেসব দেশে

কালের কণ্ঠ অনলাইন   

১২ সেপ্টেম্বর, ২০১৮ ১৫:৩৯



সমকামিতা অপরাধ যেসব দেশে

ছবি অনলাইন

বিশ্বের ৬৯টি দেশে সমকামিতা নিষিদ্ধ। এ তালিকায় রয়েছে বাংলাদেশও। সম্প্রতি ভারতে সমকামিতা নিষিদ্ধ করা ঐতিহাসিক আইনটি সর্বোচ্চ আদালতের নির্দেশে বাতিল করা হয়েছে। ফলে ভারতে এখন সমকামিতা অপরাধ হিসেবে গণ্য হবে না।

পাপুয়া নিউ গিনি, সংযুক্ত আরব আমিরাতের মতো দেশে সমকামিতার বিরুদ্ধে কঠোর আইন রয়েছে। এমনকি ইরান, সুদান ও ইয়েমেনে সমকামিতার অপরাধে মৃত্যুদণ্ডের বিধান রয়েছে।

মূলত ব্রিটিশ শাসনামলে সারা বিশ্বের বিভিন্ন স্থানে ব্রিটিশ কলোনিগুলোতে নিষিদ্ধ ঘোষণা করা হয় সমকামিতা। ব্রিটিশ শাসিত ভারতে ১৮৬১ সালের জারি করা আইনটিতেই সমকামিতা নিষিদ্ধ করা হয়। ব্রিটিশ আমলের এই বিতর্কিত আইনটির সুবাদে 'অপ্রাকৃতিক যৌনতা'র অপরাধে ভারতে কোনও ব্যক্তির ১০ বছর পর্যন্ত কারাদণ্ডের বিধান ছিল।

মানচিত্রে গোলাপি চিহ্নিত দেশগুলোতে সমকামিতা নিষিদ্ধ

এশিয়ার যেসব দেশে সমকামিতা নিষিদ্ধ সেগুলো হলো- আফগানিস্তান, বাংলাদেশ, ভুটান, ব্রুনেই দারুসসালাম, ইরান, ইরাক, কুয়েত, লেবানন, মালয়েশিয়া, মালদ্বীপ, মিয়ানমার, ওমান, পাকিস্তান, কাতার, সৌদি আরব, সিঙ্গাপুর, শ্রীলংকা, সিরিয়া, তুর্কেমিনস্তান, সংযুক্ত আরব আমিরা, উজবেকিস্তান ও ইয়েমেন।

আফ্রিকার আলজেরিয়া, অ্যাঙ্গোলা, বটসোয়ানা, জিম্বাবুয়ে, উগান্ডা, তাঞ্জানিয়া, নাইজেরিয়া, মরক্কো ও লিবিয়াসহ বেশ কয়েকটি দেশে সমকামিতা নিষিদ্ধ।

দক্ষিণ আমেরিকার কয়েকটি দেশে সমকামিতা নিষিদ্ধ। এসব দেশের মধ্যে রয়েছে বার্বাডোজ, ডমিনিকা, গ্রেনাডা, গায়ানা ও জ্যামাইকা।

বাংলাদেশের দণ্ডবিধির ৩৭৭ ধারা অনুযায়ী সমকামিতাকে প্রকৃতিবিরুদ্ধ অপরাধ হিসেবে বলা হয়েছে। তাতে বলা হয়, ‘কোনো ব্যক্তি যদি স্বেচ্ছায় কোনো পুরুষ, নারী বা পশু প্রকৃতির নিয়মের বিরুদ্ধে যৌন সঙ্গম করে, তবে তাকে আজীবন কারাদণ্ড দেয়া হবে, অথবা বর্ণনা অনুযায়ী নির্দিষ্টকালের কারাদণ্ড প্রদান করা হবে যা দশ বছর পর্যন্ত বর্ধিত হতে পারে, এবং এর সাথে নির্দিষ্ট অঙ্কের আর্থিক জরিমানাও দিতে হবে।’

অধিকাংশ মুসলিম দেশে সমকামিতা নিষিদ্ধ হলেও বেশ কয়েকটি মুসলিমপ্রধান দেশে সমকামিতা বৈধ। সমকামিতা বৈধ এমন কয়েকটি মুসলিম প্রধান দেশের তালিকায় রয়েছে তুরস্ক, মালি, জর্ডান, ইন্দোনেশিয়া, আলবেনিয়া, বাহরাইন ও ইরাক।

১৮৫৮ সালে অটোমান সাম্রাজ্য সমকামিতাকে বৈধতা দেয়৷ এরপর তুরস্ক স্বাধীন হলে সেই আইন বলবৎ রাখে৷ জর্ডানে ১৯৫১ সালে আইন করে সমকামিতাকে বৈধতা দেয়া হয়৷ বাহরাইনে ১৯৭৬ সালে সমকামিতাকে আইনগত বৈধতা দেয়া হয়৷

বিশ্বের বিভিন্ন দেশে সমকামিদের অধিকার আদায়ে কাজ করছে এলজিবিটি কমিউনিটি। তাদের তালিকায় দেখা যায় জাতিসংঘ ঘোষিত বিশ্বের ১৯৩টি দেশের মধ্যে ৬৯টি দেশে সমকামিতা নিষিদ্ধ।



মন্তব্য