kalerkantho


সবিশেষ

জ্যাকেট রুখবে যৌন হামলা

কালের কণ্ঠ ডেস্ক   

২১ আগস্ট, ২০১৮ ১০:৫৬



জ্যাকেট রুখবে যৌন হামলা

যৌন হামলা থেকে নিজেদের রক্ষা করতে মেক্সিকোর চার শিক্ষার্থী একটি জ্যাকেট উদ্ভাবন করেছেন। বলা হচ্ছে, এই জ্যাকেট পরিহিত অবস্থায় কেউ যখন তার ওপর হামলা চালাতে আসবে, তখন জ্যাকেটের হাতা থেকে হামলাকারীর গায়ে বৈদ্যুতিক শক লাগবে। শিক্ষার্থীরা বলছেন, শকের তীব্রতা এতটাই কম যে এর ফলে জ্যাকেটটিকে কোনো ধরনের অস্ত্র হিসেবে গণ্য করা যাবে না। তবে এর মাধ্যমে যেকোনো ধরনের যৌন হামলা ঠেকানো সম্ভব হবে। পরীক্ষামূলকভাবে তৈরি এ জ্যাকেটের নাম দেওয়া হয়েছে ‘উইমেন ওয়েরাবেল’। প্রকৌশল, আইন ও রোবটিকস বিভাগের চার শিক্ষার্থী মিলে এই জামাটি তৈরি করেছেন। তাঁদের একজন পারা কুইরোজ বলেন, ‘আমাদের অনেক বান্ধবী ও পরিচিতদের কাছে শুনেছি যে তাদের ওপর নানা ধরনের যৌন হামলা হয়েছে। এ ধরনের সহিংসতার ওপর কিছু গবেষণার পর আমরা এ জ্যাকেটের ধারণাটি নিয়ে এসেছি।’

এটি বানাতে গিয়ে শিক্ষার্থীরা প্রথমে সুতার তৈরি একটি ট্র্যাক স্যুট কিনে আনেন। তারপর সেটির লাইানিংয়ের ভেতর ৯ ভোল্টের একটি ব্যাটারি, একটি ট্রান্সফর্মার এবং কিছু তার ঢুকিয়ে দেন। এগুলো এমনভাবে পেঁচানো অবস্থায় থাকে যে যিনি এই জ্যাকেট পরবেন তাঁর গায়ে শক লাগবে না। বিদ্যুৎ চালু ও বন্ধ করার জন্যে সেখানে একটি সুইচ বা বোতাম লাগানো আছে। আছে একটি এলইডি বাতিও।

এ রকম অবস্থায় যখন কেউ জ্যাকেটের হাতার ইলেকট্রোডকে স্পর্শ করবে, তখন সার্কিটটি বন্ধ হয়ে যাবে এবং যিনি স্পর্শ করবেন তাঁর গায়ে শক লাগবে। তখন হামলাকারী হতভম্ব হয়ে যাবেন এবং তখনই নির্যাতিত নারী দৌড়ে পালাতে পারবেন। এ ছাড়া তিনি যে হামলার শিকার হয়েছেন, তা আশপাশের লোকজনকে জানানোর সুযোগ পাবেন। এর দাম পড়বে বাংলাদেশি মুদ্রায় চার হাজার টাকার মতো। সূত্র : বিবিসি। 



মন্তব্য