kalerkantho


বিয়ে এড়াতে তিন দিন ঘরবন্দি অটল বিহারি বাজপেয়ি!

কালের কণ্ঠ অনলাইন   

১৯ আগস্ট, ২০১৮ ১১:৫৮



বিয়ে এড়াতে তিন দিন ঘরবন্দি অটল বিহারি বাজপেয়ি!

অটল বিহারি বাজপেয়ি

সদ্য প্রয়াত ভারতের সাবেক প্রধানমন্ত্রী অটল বিহারি বাজপেয়ি অকৃতদার ছিলেন। বিয়ে না করতে নানা সময় নানা কৌশল অবলম্বন করতে হয়েছিল তাঁকে। একবার তো তিন দিন এক বন্ধুর বাড়িতে একটি ঘরের মধ্যে তালাবদ্ধ হয়ে বসে ছিলেন। কারণ খবর পেয়েছিলেন, তাঁর মা-বাবা তাঁর জন্য পাত্রী দেখছেন।

বাজপেয়ি সম্পর্কে এই মজার গল্পটি টাইমস অব ইন্ডিয়াকে শুনিয়েছেন তাঁর ঘনিষ্ঠ বন্ধু গোরে লাল ত্রিপাঠির ছেলে বিজয় প্রকাশ। ত্রিপাঠির বাড়িতেই এ কাণ্ডটি ঘটিয়েছিলেন বাজপেয়ি।

চল্লিশের দশকে বাজপেয়ি কানপুরে দেব কলেজের ছাত্র ছিলেন। ওই সময় একদিন তিনি জানতে পারেন তাঁর মা-বাবা তাঁর বিয়ের পরিকল্পনা করছেন। ওই সময়ই ত্রিপাঠির সঙ্গে তাঁর দারুণ বন্ধুত্ব ছিল। দুই বন্ধু একসঙ্গে রাষ্ট্রীয় সমাজসেবক শাখায় পাঠ নিতেন। বিজয় বলেন, ‘আমার বাবা আমাদের সঙ্গে বিষয়টি নিয়ে সময় পেলেই গল্প করতেন। আমাদের ওই সময়ের বাড়ির অতিথিদের জন্য বরাদ্দ ঘরটিতে গিয়ে তিনি ভেতর থেকে দরজা লাগিয়ে দেন। শুধু তা-ই নয়, বাইরে থেকেও তিনি তালা লাগিয়ে দিতে বলেন। জানিয়ে রাখেন তাঁর খাবার, পানি বা বাথরুমের দরকার হলে তিনি ভেতর থেকে নক করবেন।’

বিয়ে করতে চান না কেন—এমন প্রশ্নের জবাবে বাজপেয়ি ওই সময় বলেছিলেন, তিনি দেশের কাজে জীবন উৎসর্গ করতে চান। বিয়ে করলে তা তাঁর কাজের পথে বাধা হয়ে দাঁড়াতে পারে। সূত্র : দ্য টাইমস অব ইন্ডিয়া। 



মন্তব্য