kalerkantho


তারা সকলেই বাঁ-হাতে কামাল করেছেন!

কালের কণ্ঠ অনলাইন   

১৫ আগস্ট, ২০১৮ ১৮:৪৮



তারা সকলেই বাঁ-হাতে কামাল করেছেন!

বাঁ-হাত দিয়ে খাওয়ার জন্য ছোটবেলায় মা-বাবার বকাঝকা শুনতে হয়েছে। স্কুল-কলেজে বন্ধুবান্ধবদের কৌতূহলীনজর গিয়েছে। এমন নানা বিড়ম্বনায়পড়তে হয় বাঁ-হাতিদের। অথচ দেখুন, বাঁ-হাতিদের জন্য বছরের গোটা একটা দিনই বরাদ্দ। ১৩ আগস্ট ‘আন্তর্জাতিক বাঁ-হাতি দিবস’। সে কথা মনে রেখেই বিখ্যাত বাঁ-হাতিদের দিকে এ বার নজর ঘোরানো যাক।

শচিন টেন্ডুলকার : শচিরের ভারি ব্যাটের ঘায়ে চার-ছয় রানগুলি আসলে এক বাঁ-হাতির খেল। বুঝলেন না? গোটা কেরিয়ারে ডান হাতে ব্যাট করলেও শচিন আসলে বাঁ-হাতি। অটোগ্রাফ দেওয়া থেকে শুরু করে খাওয়াদাওয়া করা, প্রায় সব কাজই বাঁ-হাতে করেন শচিন।

করণ জোহর : খুবই কম ফিল্ম পরিচালনা করেন। তবে যখন ডিরেক্টরের চেয়ারে বসেন, তখন প্রায় প্রতিটি ফিল্মই সুপার-ডুপার হিট। বাঁ-হাতে এমনটাই ম্যাজিক দেখান করণ জোহর। ‘কুছ কুছ হোতা হ্যায়’, ‘কাভি খুশি কাভি গাম’, ‘মাই নেম ইজ খান’, ‘স্টুডেন্ট অব দ্য ইয়ার’, একের পর এক হিট দিয়েছেন করণের।

অমিতাভ ও অভিষেক বচ্চন : বলিউডে বচ্চন পরিবারের সিনিয়র-জুনিয়র, দুই বচ্চনই বাঁ-হাতি। অমিতাভ এবং অভিষেক, দু’জনেই রাইট ডিসিশন নিতে তাঁদের লেফ্ট হ্যান্ড ব্যবহার করেন।

সানি লিওন : প্রথম ফিল্মে সম্মতি দেওয়ার সময় বলিউডের সানি লিওনের কোন হাতে পেন ছিল জানেন? বাঁ-হাতে। এই তালিকায় তাই জায়গা করে নিয়েছেন সানি লিওনও।

রজনীকান্ত : বড় পর্দায় ডান বা বাঁ-হাতে সমান দক্ষ হলেও, দক্ষিণী ফিল্মের সুপারস্টার রজনীকান্ত আসলে বাঁ-হাতি। বাস কন্ডাকটর থেকে ভারতীয় সিনেমার ইতিহাসে তো বটেই, রজনী জায়গা করে নিয়েছেন আম জনতার তৈরি অবিশ্বাস্য গল্পগাথাতেও।

সৌরভ গাঙ্গুলি : লর্ডসের মাঠে প্রথম টেস্টেই শতরান। তারপর সৌরভ গাঙ্গুলি ব্যাট থেকে বেরিয়েছে বহু রেকর্ড। সবই ভারতের অন্যতম সেরা অধিনায়ক সৌরভের বাঁ-হাতের কামাল।

ইন্টারনেট থেকে



মন্তব্য