kalerkantho


মাছ-পাখির বিরল বন্ধুত্ব (ভিডিও)

কালের কণ্ঠ অনলাইন   

১৩ আগস্ট, ২০১৮ ১৫:৩৪



মাছ-পাখির বিরল বন্ধুত্ব (ভিডিও)

মাছখেকো অনেক পাখি রয়েছে। এই যে এতো সুন্দর পাখি মাছরাঙা। দেখলেই চোখের আরাম হয়। কিন্তু সে একটা সুযোগ সন্ধানী পাখি। বিলের মধ্যে বাঁশের ওপর বসে থাকে। যে পানির উপরিভাগে মাছ ঘোরাফেরা করবে অমনি তার লম্বা ঠোঁট দিয়ে টুক করে চেপে ধরেই দে উড়াল।

আবার অন্যদিকে স্বয়ং মাছ জীবন্ত পাখিকে গিলে ফেলে। এ বিষয়টি অনেকেরই বিশ্বাস হবে না। কিন্তু বাস্তবেই তেমন মাছ আছে। সম্প্রতি তেমন একটি ভিডিও অনলাইনে পাওয়া যাচ্ছে। পাখি তো আকাশে ওড়ে। তাহলে মাছ কিভাবে পাখির নাগাল পাবে? না, মাছ ঠিক আকাশের পাখি ধরে না। পানির ওপর যে পাখি বসে বা সাঁতার কাটতে আসে, সেসব পাখিকে অনেক মাছ খেয়ে থাকে।

গত বছর বিবিসির ব্লু প্ল্যানেটের একটি ভিডিওতে দেখা যায় বিশালাকৃতি ট্রেভালি মাছকে পাখি খেতে। পানির ওপর সে পাখি যখন সাঁতার কাটছিল তখনই হঠাৎ করে পানির তল থেকে উঠে আসে সে মাছ। এক কামড়েই গলাধঃকরণ করে সে পাখিটিকে।

তাদের এরকম চিরশুত্রুতার গল্পের মাঝে যদি শোনা যায় মাছ ও পাখির বন্ধুত্ব, তাহলে কেমন লাগবে? সম্প্রতি এমন একটি ভিডিও দেখা গেল। একটি পাখি জলাশয়ের একেবারে ধারে দুই দিয়ে দাঁড়িয়ে আছে। আর তারই কাছে রঙিন মাছগুলো পানি থেকে মাথা তুলছে। পরস্পরে আবার ঠোঁটে ঠোঁট মেলাচ্ছে। এমন দৃশ্য সত্যি বিরল। কিন্তু এমন বিরল মাছ-পাখির মিতালির দৃশ্য ক্যামেরায় উঠে এসেছে।



মন্তব্য