kalerkantho


এক মাছি ভেস্তে দিল বিশ্ব রেকর্ডের আয়োজন!

কালের কণ্ঠ অনলাইন   

১০ আগস্ট, ২০১৮ ১৬:০৫



এক মাছি ভেস্তে দিল বিশ্ব রেকর্ডের আয়োজন!

ছোটো ছোটো টাইলের মতো একটা বস্তু আছে। এতে লুডোর ছক্কার মতো এক, দুই বা তিন ফোঁটা দিয়ে চিহ্নিত থাকে। এগুলোকে বলে ডমিনো। বিভিন্নভাবে এই ডমিনো সাজিয়ে অপূর্ব নকশা করা যায়। ডমিনো দিয়ে নতুন এক বিশ্ব রেকর্ড বিশাল এক আয়োজন চলছে। সেই আয়োজনকে ভেস্তে ছিল ছোট্ট এক মাছি। 

টানা দুই সপ্তাহ ধরে কাজ করে যাচ্ছেন ২২ জন কারিগর। তারা ৫ লাখ ৯৬ হাজার ২২৯টি ছোট ডমিনো সাজাচ্ছেন। জার্মানির ডমিনো গ্রুপ এর আগে ২০১৩ সালে একটি রেকর্ড গড়েছিল। নিজেদের সেই রেকর্ড নিজেরাই ভাঙার আরেকটি আয়োজন সম্পন্ন করে তারা। কিন্তু একটি মাছি সব নষ্ট করে দিল। 

ছোটো ছোটো টাইলগুলো বিশেষভাবে সাজানো হবে। কিন্তু একটি মাছি এসে বসে ডমিনোর একটি টাইলে। চিমটা ব্যবহার করে অতি সাবধানে ডমিনোগুলোকে একের একে সাজানো হয়েছে। ডমিনোগুলো এমনভাবে সাজানো হয় যে একটিকে এক কোণা থেকে টোকা দিলে সবগুলো একে একে উল্টো দিকে পড়তে থাকে। মাছি বসতে গিয়ে হালকা ওজনের একটি টাইল পড়ে যায়। ব্যস, এই সজ্জার বড় একটি অংশ নষ্ট হয়ে যায়। সবগুলো সাজানোর মতো হাতে আর সময়ও ছিল না। বিগত ১৪ দিন ধরে এগুলো সাজানো হচ্ছিল। 

সিনার্স ডমিনো এন্টারটেইনমেন্টের কর্ণধার প্যাট্রিক সিনার স্থানীয় এক সংবাদপত্রকে জানান, একটি পিৎজার টাইলকে নষ্ট করে মাছি। ওটাকে বের করে আবারো সাজানো সম্ভব ছিল না। 

ফ্রাঙ্কফুটে গত ৩ আগস্ট 'ডোমিনো ডে' উপলক্ষে বিশ্ব রেকর্ড গড়ার আয়োজন করেছিল তারা। কিন্তু একটি মাছিতে সব শেষ! 
এমিরেটস 



মন্তব্য