kalerkantho


বিয়ের পর স্ত্রীকে রেখে পালিয়েছেন তারা, পাসপোর্ট বাতিল

কালের কণ্ঠ অনলাইন   

২৩ জুলাই, ২০১৮ ২০:৪১



বিয়ের পর স্ত্রীকে রেখে পালিয়েছেন তারা, পাসপোর্ট বাতিল

অনাবাসী আটজনের পাসপোর্ট বাতিল করেছে ভারত সরকার। জানা গেছে, ওই আটজন অনাবাসী ভারতীয়র ক্ষেত্রে প্রধান অভিযোগ হলো, তারা নিজেদের স্ত্রীদের রেখে পালিয়ে গেছেন।

সে কারণে তাদের পাসপোর্ট বাতিল করা হয়েছে বলে জানিয়েছে নারী ও শিশুকল্যাণ মন্ত্রলালয়ের একজন কর্মকর্তা। নারী ও শিশু কল্যাণ মন্ত্রণালয়, স্বরাষ্ট্র দপ্তর এবং পররাষ্ট্র মন্ত্রণালয় এ ব্যাপারে একটি কমিটি গঠন করে ওই ব্যক্তিদের পাসপোর্ট সংক্রান্ত বিষয়টি খতিয়ে দেখছে বলে জানা গেছে।

গত দু’মাসে এই কমিটির কাছে আরো অন্তত ৭০ টি অভিযোগ জমা পড়েছে। সেই অভিযোগুলোর ভিত্তিতে ওই অপরাধীদের পাসপোর্ট বাতিল করা হয়েছে। তাদেরকে এ ব্যাপারে নোটিশও পাঠানো হয়েছে।

এ ধরনের বিয়ের ক্ষেত্রে রেজিস্ট্রেশনের জন্য অনলাইনে একটি পোর্টালও রয়েছে সরকারের পক্ষ থেকে। কিন্তু দেখা গেছে কার্যক্ষেত্রে তার ব্যবহার একেবারেই হচ্ছে না। গত শনিবার নারী ও শিশু কল্যাণ মন্ত্রী মানেকা গান্ধী বিবাহের রেজিস্ট্রির জন্য সব রাজ্যকে আবারো আবেদন জানিয়েছেন। বিশেষ করে এই ধরনের বিয়ের ক্ষেত্রে রেজিস্ট্রেশন কতখানি আবশ্যক তা নিয়ে উদ্বেগও প্রকাশ করেছেন তিনি।

এর আগেও সরকার বারে বারে ঘোষণা করেছে, এনআরআই বিবাহের ক্ষেত্রে বিয়ের সাত দিনের মধ্যে রেজিস্ট্রেশন বাধ্যতামূলক। তা না হলে তাদের ক্ষেত্রে পাসপোর্ট ও ভিসার আবেদন খারিজ করে দেওয়া হবে। মন্ত্রণালয়ের আরেকটি প্রস্তাব ছিল, যদি কোনো এনআরআই তাদের স্ত্রীকে ত্যাগ করে পালিয়ে যায়, তাহলে ওই এনআইআর অপরাধীদের সম্পত্তি  এসক্রো অ্যাকাউন্টে চালান করে দেওয়া হবে।



মন্তব্য