kalerkantho


জসীমের আইফোনে তোলা রোহিঙ্গাদের ছবি প্রথম হলো বিশ্বে

কালের কণ্ঠ অনলাইন   

২১ জুলাই, ২০১৮ ১৮:০৪



জসীমের আইফোনে তোলা রোহিঙ্গাদের ছবি প্রথম হলো বিশ্বে

পড়ন্ত বিকাল। সূয্যিমামার বিদায় বেলায় দূরে পাহাড়ের গায়ে দিগন্ত লাল হয়ে উঠেছে। রোহিঙ্গা ক্যাম্পে চারপাশে তাবু। এর মাঝে একটু ফাঁকা জায়গায় কয়েকশ ছেলে-বুড়ো-শিশু-নারী তাকিয়ে আছে ছবিতে অদৃশ্য বড় পর্দার দিকে। মোটামুটি এটাই ছবির বিষয়বস্তু। এই ছবিটিই আইফোনের বৈশ্বিক ছবি তোলার প্রতিযোগিতায় সর্বোচ্চ 'গ্র্যান্ড প্রাইজ' অর্জন করেছে। 

দুর্দান্ত এই ছবিটি তুলেছেন বাংলাদেশের জসীম সালাম। ওই সময় প্রজেক্টরে রোহিঙ্গাদের সচেতন করতে একটি প্রামাণ্যচিত্র দেখানো হচ্ছিল। প্রতিটি চোখ বিস্ময় আর গভীর আগ্রহ নিয়ে এই ফিল্ম দেখছিল। যাদের অনেকে হয়তো জীবনে কোনোদিন বড় পর্দা দেখেইনি। তাই এই মানুষগুলোর আগ্রহী চাউনি ছবিটিকে দিয়েছে ভিন্ন মাত্রা। প্রামাণ্যচিত্রটির বিষয়বস্তু ছিল স্বাস্থ্য এবং স্যানিটেশন। 

গ্র্যান্ড প্রাইজ বিজয়ী জসীম সালাম। ছবি : ফেসবুক

গত বুধবার এই ফটো কনটেস্টের বিজয়ীদের নাম ঘোষণা করে আইফোন। সারা বিশ্বের ১৪০টি দেশের আইফোন এবং আইপ্যাড ব্যবহারকারীরা প্রতিযোগিতায় ছবি পাঠিয়েছিল। ক্যাটাগরি ছিল ১৮টি। ছবিগুলো কোনোভাবেই এডিট করা নিষিদ্ধ ছিল। 'গ্র্যান্ড প্রাইজ' বিজয়ী জসীমের পাশাপাশি প্রতিযোগিতায় প্রথম হয়েছেন সুইজারল্যান্ডের আলেকজান্ডার ওয়েবার, দ্বিতীয় হয়েছেন চীনের হুয়াপেং ঝাও এবং তৃতীয় হয়েছেন মায়ানমারের জারনি মায়ো উইন।



মন্তব্য