kalerkantho


রাশিয়ার নতুন নিউক্লিয়ার অস্ত্র, ঠেকানোর সাধ্য নেই কারো! (ভিডিও)

কালের কণ্ঠ অনলাইন   

২০ জুলাই, ২০১৮ ১৩:৫৯



রাশিয়ার নতুন নিউক্লিয়ার অস্ত্র, ঠেকানোর সাধ্য নেই কারো! (ভিডিও)

ট্রাম্প-পুতিনের আলোচিত এবং বিতর্কিত বৈঠকের পর পরই কিছু অত্যাধুনিক অস্ত্র দেখিয়ে দেয়ার মোক্ষম সময় বলে মনে করল রাশিয়া। গত ১৬ জুলাই ফিনল্যান্ডের রাজধানী হেলসিংকিতে এই দুই সুপারপাওয়ার দেশের দুই প্রেসিডেন্টের মধ্যে বৈঠক অনুষ্ঠিত হয়। ইতিমধ্যে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় তাদের নিউক্লিয়ার অস্ত্র নিয়ে একটি ভিডিও প্রকাশ করেছে। পুতিনের এইসব নয়া অস্ত্রের কাছে যে ন্যাটোর প্রতিরক্ষাব্যবস্থা 'পুরোপুরি অকার্যকর', তার আভাস রয়েছে ভিডিওতে। 

রাশিয়ার রাষ্ট্রীয় সংবাদ সংস্থা তাসের এক প্রতিবেদনে এবং ইউটিউবে প্রকাশিত এক ভিডিও-তে মস্কো তার সাম্প্রতিক সময়ের ৫টি অত্যাধুনিক উইপন সিস্টেম বিস্তারিতভাবে দেখিয়েছে। সেখানে আছে বুরেভাস্তনিক নিউক্লিয়ার-পাওয়ার্ড ক্রুজ মিসাইল, অ্যাভানগার্ড হাইপারসনিক মিসাইল সিস্টেম, সারম্যাট ইন্টারকন্টিনেন্টল ব্যালাস্টিক মিসাইল (আইসিবিএম), পসাইডন আন্ডারওয়াটার ড্রোন এবং কিঞ্জহাল হাইপারসনিক মিসাইল। 

অস্ত্রের প্রযুক্তিগত উন্নয়নে রাশিয়ান মিলিটারিকে বিশ্বসেরা বলে মন্তব্য করেছেন প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। 

অবশ্য ইউএস মিলিটারির কর্মকর্তারা পুতিনের বক্তব্যের প্রতি সন্দিহান। তাদের মতে, এসব অস্ত্র ব্যবহারযোগ্য হওয়া এখনো অনেক দূরের বিষয়। 

আরো ভয়াল তথ্য দিয়েছে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণায়। এই মিসাইলগুলো বহন করবে ছোট আকারের নিউক্লিয়ার ইঞ্জিন। এদের রেঞ্জ হবে 'আনলিমিটেড'। অর্থাৎ, বিশ্বের যেকোনো স্থানে বা তারও বেশি দূরত্ব পাড়ি দিতে সক্ষম এগুলো। এই মুহূর্তে বিশ্বে যত ধরনের এয়ার ও মিসাইল ডিফেন্স সিস্টেম রয়েছে, তার সবগুলো নতুন অস্ত্র ঠেকাতে অক্ষম। কাজেই এগুলো ঠেকানোর সাধ্য কারো নেই। 

সূত্র: সিএনএন   



মন্তব্য